• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৭:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৭:৪২ এএম

সিএমএইচের সিসিইউ-তে চিকিৎসাধীন এরশাদ, মৃত্যুর সংবাদ গুজব

সিএমএইচের সিসিইউ-তে চিকিৎসাধীন এরশাদ, মৃত্যুর সংবাদ গুজব

রোববার সন্ধ্যা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ‘মৃত্যুর গুজব’ ছড়িয়ে পড়ে। দলীয় মন্ত্রী, এমপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের ফেসবুক স্ট্যাটাসে এবং অখ্যাত কয়েকটি অনলাইন পোর্টালে তাঁর মৃত্যুর ভুয়া সংবাদ প্রকাশের ফলে সৃষ্টি হয় বিব্রতকর পরিস্থিতি।

প্রকৃত ঘটনা জানতে যোগাযোগ করা হলে এরশাদে ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী দৈনিক জাগরণ প্রতিবেদককে জানান যে, এরশাদের মৃত্যুর খবরটি সম্পূর্ণ ভুয়া। তবে তার অবস্থার বিশেষ কোনো উন্নতি হয়নি। 

মধ্যরাতের দিকে তিনি জানান, ‘সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। তিনি এখনো অক্সিজেন সাপোর্টে আছেন। তাঁকে লাইফ সাপোর্ট দেয়ার দরকার হয়নি।’

তবে করে এরশাদের মৃত্যুর সংবাদ ছড়ানোর কারণ অনুসন্ধানে জানা যায়, ঢাকাস্থ সেনানিবাসে অবস্থিত সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বিকেলের দিকে হঠাৎ তার শ্বাস কষ্টের পরিমান বৃদ্ধি পায়। ফুসফুসের ইনফেকশনের কারণে তা আরো প্রকট হয়ে ওঠে। ফলে তার নিঃশ্বাস নিতে খুব সমস্যা হচ্ছিলো। এ অবস্থায় তাকে চিকিৎসকরা তাৎক্ষনিকভাবে হাসপাতালের সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করেন এবং কৃত্রিমভাবে অক্সিজেন সাপোর্ট প্রদান করেন। তার এই অক্সিজেন সাপোর্ট এখনও চলছে।

জনাব জালালী বলেন, সিএমএইচের চিকিৎসকরা অত্যন্ত আন্তরিকতার সঙ্গ পল্লীবন্ধুর চিকিৎসা দিচ্ছেন। তারা মনে করেন, হুসেইন মুহম্মদ এরশাদের চিকিৎসা সম্মিলিত সামরিক হাসপাতালেই সম্ভব। তবে, চিকিৎসকরা পরামর্শ দিলে তাকে উন্নত চিকিৎসার জন্য পৃথিবীর যেকোনো দেশেই পাঠানোর প্রস্তুতি আছে আমাদের।

২৬ জুন আকস্মিকভাবে এরশাদের শারীরিক অবস্থারঅবনতি ঘটলে তাঁকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। সেখানে তার বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে কিছু সংক্রমণের চিকিৎসা চলছে। তার ওষুধ পরিবর্তন করা হয়েছে। ৯০ বশর বয়সী এই সাবেক রাষ্ট্র প্রধান ও বর্তমান সংসদের প্রধান বিরোধী দলীয় নেতা নানা বার্ধক্যজনিত রোগে দীর্ঘ দিন যাবতই ভুগছেন।

ফেইসবুক ও নানাজনের মুখে প্রচারিত কথায় বিভ্রান্ত না হয়ে এরশাদের আরোগ্য লাভে দেশবাসীর কাছে দোয়া চান তার এই ডেপুটি প্রেস সেক্রেটারি।

এর আগে এক ফেইসবুক পোস্টের মাধ্যমে এরশাদের সুস্থতার জন্য সকলের কাছে দোয়া চান তার সাবেক স্ত্রী বিদিশা।

সূত্র জানায়, সাবেক রাষ্ট্রপতির ফুসফুসে পানি জমেছে, যা বের করা জরুরি। তবে তার ফুসফুসের পানি বের করলে শারীরিক অবস্থার আরও অবনতি ঘটতে পারে।

এরপরও চিকিৎসকরা তার ফুসফুস থেকে পানি অপসারণ করার প্রস্তুতি গ্রহণ করেছেন বলে জানিয়েছেন সাবেক এই রাষ্ট্রপতির পরিবারের সদস্যরা।

হুসেইন মুহম্মদ এরশাদকে সিএমএইচ-এর সিসিইউ-তে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাইরে থেকে তার সঙ্গে কাউকে দেখা করতে দেয়া হচ্ছে না। এ কারণে আত্মীয়-স্বজন ও দলীয় নেতাকর্মীরা পেইয় নেতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন।

এসকে