• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৭, ২০১৯, ১১:০৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ১১:০৮ এএম

প্রগতি সরণি ও মিরপুর রোডে রিকশা বন্ধ

প্রগতি সরণি ও মিরপুর রোডে রিকশা বন্ধ

 

সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে আজ রোববার (৭ জুলাই) থেকে কুড়িল থেকে মালিবাগ (প্রগতি সরণি) এবং গাবতলী থেকে আসাদ গেইট (মিরপুর রোডের একাংশ) পর্যন্ত প্রধান সড়কে রিকশা চলাচল করতে পারবে না বলে ঘোষণা দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। এছাড়াও ১ জুলাই ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহম্মদ সাঈদ খোকনের ঘোষণার আলোকে মৎস ভবন থেকে শাহবাগ হয়ে সায়েন্স ল্যাবটরি পর্যন্ত সড়কে রিকশা চলাচল  বন্ধ করা হয়েছে। আজ সকাল থেকে এসব সড়কে রিকশা চলাচল করছে না।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমাদের এই শহর এতদিন ম্যানুয়াল ছিল। এখন দেশ উন্নত হচ্ছে। উন্নত হচ্ছে শহর। বাড়ছে জনসংখ্যার পরিমাণ। তাই আমাদের এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য মেকানিক্যাল সিস্টেমে যেতে হবে। সড়কে ম্যানুয়াল এবং মেকানিক্যাল সিস্টেম একইসঙ্গে চলতে পারে না। এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি যেসব সড়কে যান্ত্রিক পরিবহন চলে সেসব সড়কে রিকশা চলতে দেওয়া হবে না। রিকশার কারণে যে শুধু যানজট হচ্ছে তা নয়, দুর্ঘটনারও আশঙ্কা থাকে। আমরা বলছি শহরের প্রধান সড়কগুলোতে যেন রিকশা না চলে। এতে কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে যে- শহর থেকেই রিকশা তুলে দেওয়া হচ্ছে। কিন্তু সেটি করা হচ্ছে না। এছাড়া অবৈধ রিকশা চলাচল সম্পূর্ণ বন্ধ করার ঘোষণা দিয়েছি। আর বৈধ রিকশাগুলো ডিএনসিসির প্রধান সড়কের সংযুক্ত ৭৪ নেটওয়ার্কিং রোডে চলবে।

ফুটপাতকে উন্মুক্ত রাখতে হুঁশিয়ারি দিয়ে মেয়র বলেন, ‘জনদুর্ভোগ এড়াতে রিকশার পাশাপাশি ডিএনসিসির সব এলাকায় যেখানেই ফুটপাত দখল থাকবে সেখানে হাজির হবেন আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। আজ থেকে ঘোষিত  সড়কগুলোতে ফুটপাত দখল দেখা যায় সে যেই হউক শাস্তির আওতায় আনা হবে।

যানজটের জন্য শুধু রিকশা দায়ী নয়, অবৈধ সিএনজি ও লেগুনাও দায়ী- এগুলো সরানো হবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘রিকশার পাশাপাশি অবৈধ সিএনজি অপসারণের কার্যক্রমও চলবে।’ ওপরদিকে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, ‘ক্ষণিকের জন্য নগরবাসীর চলাচলের সমস্যা হতে পারে। নগরবাসীর বৃহত্তর স্বার্থ এই সল্প সময়ের অসুবিধা মেনে নেবেন।’

টিএইচ/এসজেড

আরও পড়ুন