• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৮:০৩ পিএম

‘ভারতের জাতীয় নাগরিকপঞ্জি বাংলাদেশের জন্য বিশাল হুমকি’

‘ভারতের জাতীয় নাগরিকপঞ্জি বাংলাদেশের জন্য বিশাল হুমকি’

বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ বলেছেন, আসামে জাতীয় নাগরিকপঞ্জি বাংলাদেশের অভ্যন্তরীণ শান্তির জন্য বিশাল হুমকি। ভারতের অপচেষ্টার বিরুদ্ধে জনগণকে সজাগ থাকার আহ্বান জানান তারা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকালে মুক্তিভবনে অনুষ্ঠিত সভা থেকে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদ এ কথা বলেন।

সভায় আসামে জাতীয় নাগরিকপঞ্জি থেকে ১৯ লাখ ভারতীয়কে বাদ দিয়ে অবৈধ অনুপ্রবেশকারী ঘোষণা দেয়ায় তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

সভায় বলা হয়, ‘৩১ আগস্ট (শনিবার) ভারতের বিজেপি শাসিত আসাম রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জ বা এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। যাতে ১৯ লাখেরও বেশি মানুষকে অবৈধ অভিবাসী চিহ্নিত করে বাদ দেয়া হয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সভাপতি অমিত শাহসহ ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দ পশ্চিম বাংলায়ও এনআরসি করার ঘোষণা দিয়েছে। তাদের লক্ষ্য বিরুদ্ধমতাবলম্বী ও ভারতীয় মুসলমানদের অনুপ্রবেশকারী ঘোষণা দিয়ে বাংলাদেশে ঠেলে পাঠানো। সে কারণে আসামে নাগরিকপঞ্জি করতে ১৯৭১ সালের ২৫ মার্চকে ভিত্তি ধরা হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, ভারতের হিন্দুত্ববাদী ক্ষমতাসীন বিজেপি এনআরসি ঘোষণার মাধ্যমে এক ঢিলে দুই পাখি মারার কাজ করতে চায়। তারা নিজের দেশে বিরুদ্ধমতাবলম্বীদের ভোটাধিকার কেড়ে নিয়ে আসাম রাজ্যের আগামী বিধানসভা নির্বাচনে বিজয় নিরঙ্কুশ করতে চায়। অপরদিকে বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্যে এনআরসি করে বাদ পড়াদের অনুপ্রবেশকারী বাংলাদেশি আখ্যা দিয়ে বাংলাদেশকে চাপে রাখতে চায়।

নেতৃবৃন্দ বলেন, ভারতের এই অপ-রাজনীতির বিরুদ্ধে বাংলাদেশ সরকার নরম প্রতিক্রিয়া প্রদর্শন করছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ভারতের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে বিশ্বাস রেখে ভাবছেন এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। ওতে বাংলাদেশের কোনও সমস্যা হবে না।

নেতৃবৃন্দ বলেন, সরকার যাই ভাবুক না কেন এনআরসি বা ভারতের জাতীয় নাগরিকপঞ্জি বাংলাদেশের অভ্যন্তরীণ শান্তির জন্য বিশাল হুমকি। এটা রোহিঙ্গা সমস্যার ন্যায় বাংলাদেশে জন্য একটা নতুন শরণার্থী সঙ্কট তৈরি করবে। নেতৃবৃন্দ ভারতের এই অপচেষ্টার বিরুদ্ধে সরকারকে সচেষ্ট হওয়ার এবং জনগণকে সজাগ থাকার আহ্বান জানান।

জোট সমন্বয়ক ও ইউসিএলবির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন- সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) মানস নন্দী, বাসদের খালেকুজ্জামান লিপন, গণসংহতি আন্দোলনের মনিরউদ্দিন পাপ্পু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির মমিনুর রহমান, কাজী সাজ্জাদ জহির চন্দন, অধ্যাপক আবদুস সাত্তার, বহ্নি শিখা জামালী ও বাচ্চু ভূঁইয়া।

টিএস/এসএমএম