• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৪:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৪:৫৭ পিএম

‘স্বাধীনতার স্বপ্ন বস্তবায়নে দরকার মুক্তিযুদ্ধের চেতনা’

‘স্বাধীনতার স্বপ্ন বস্তবায়নে দরকার মুক্তিযুদ্ধের চেতনা’
আবদুল মালেক রতন

জাতীয় সমাজততান্ত্রিক দল- জেএসডির একাংশের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেছেন, স্বাধীনতার স্বপ্ন বস্তবায়নে দরকার মুক্তিযুদ্ধের চেতনা ও অংশীদারিত্বের গণতন্ত্র ভিত্তিক রাষ্ট্র প্রশাসন গড়ে তোলা। অন্যথায় সুশাসনের অভাবে উন্নয়ন উদ্যোগ সন্ত্রাস ও দুর্নীতির কারণে ব্যর্থতায় পর্যবসিত হবে। যে মুক্তিযুদ্ধে হাজার হাজার বুদ্ধিজীবীসহ ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে, ৩ লক্ষ মা-বোন সম্ব্রম হারিয়েছে। স্বাধীন দেশের উপযোগী রাজনীতি ও রাষ্ট্র প্রশাসনের অভাবে আমরা তা ব্যর্থ হতে দিতে পারিনা।

রোববার (১৫ ডিসেম্বর) বিকেলে শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উপলক্ষে দলের অস্থায়ী কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় রতন এসব কথা বলেন। 

দলের সিনিয়র সহ -সভাপতি এমএ গোফরানের সভাপতিত্বে  আলোচনায় বক্তব্য রাখেন- আতাউল করিম ফারুক, আবদুল খালেক, দেলওয়ার হোসেন, মোশারফ হোসেন, জাহাঙ্গীর আলম, এবিএম জামাল উদ্দিন।

সভাপতির বক্তব্যে এমএ গোফরান বলেন, মুক্তিযুদ্ধের শেষ মুহূর্তে পাক হানাদার বাহিনী বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য বুদ্ধিজীবীদেরকে হত্যা করেছিলো।কিন্তু বাংলাদেশে আজ শিল্প সাহিত্য জ্ঞান- বিজ্ঞানে রেকর্ড সৃষ্টি করে প্রমাণ করছে হানাদাররা শুধু যুদ্ধেই পরাজিত হয়নি অন্যান্য ক্ষেত্রেও তারা বাংলাদেশের থেকে পিছিয়ে আছে।

টিএস/বিএস