• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০১৯, ০৯:১৩ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২০, ২০১৯, ০৯:১৩ এএম

আ.লীগের সম্মেলন ঘিরে ঢাকায় ডিএমপির ট্রাফিক নির্দেশনা

আ.লীগের সম্মেলন ঘিরে ঢাকায় ডিএমপির ট্রাফিক নির্দেশনা

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। সম্মেলনে আগতদের যাতায়াত সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এই নির্দেশনা জারি করা হয়।

বিভিন্ন এলাকা হতে আসা গাড়ির পার্কিংয়ের নিয়মাবলী

সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সম্মেলন উপলক্ষে রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগের গাড়ি গাবতলী-টেকনিক্যাল-শ্যামলী-আসাদগেট-ধানমণ্ডি ৩২-সাইন্সল্যাব-নিউমার্কেট-নীলক্ষেত-ঢাকা বিশ্ববিদ্যালয়ের গেট হয়ে জিমনেশিয়াম মাঠে পার্কিং করবে।

এছাড়া রাজধানীর সদরঘাট, বরিশাল, খুলনা, বৃহত্তর ফরিদপুর হতে আসা গাড়ি জিরোপয়েন্ট থেকে হাইকোর্ট ক্রসিং দিয়ে দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে যাবে।

অপরদিকে, মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে চট্টগ্রাম, সিলেট বিভাগ হতে আসা গাড়ি নিমতলী ক্রসিং থেকে চাঁনখারপুল দিয়ে দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্কিং করবে।

অন্যদিকে, ময়মনসিংহ বিভাগ গাজীপুর, টাঙ্গাইল, আব্দুল্লাহপুর এবং উত্তরা হতে আসা গাড়ি মহাখালী ফ্লাইওভারের নিচ দিয়ে মগবাজার ফ্লাইওভার হয়ে রমনা থানা ক্রসিং-কাকরাইল চার্চের বামে মোড় নিয়ে রাজমনি থেকে নাইটিংগেল ডানে মোড়ের ইউবিএল ক্রসিং দিয়ে জিরোপয়েন্ট, এরপর হাইকোর্ট দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে পার্কিং করবে।

গাড়ির ধরণ অনুযায়ী পার্কিং স্থান

ভিআইপি গাড়ির পার্কিং সোহরাওয়ার্দী উদ্যান। পুলিশের গাড়ি, সাংবাদিকদের গাড়ি ও মোটরসাইকেল রমনা ইউরো আসিয়ানো চাইনিজ রেঁস্তোরান ও রমনা টেনিস কমপ্লেক্সে। বড় বাস জিমনেশিয়াম মাঠ ও নীলক্ষেত হয়ে পলাশী (পূর্ব প্রান্ত)। ছোট, বড় গাড়ি মল চত্বর। বড় গাড়ি ভাস্কর্য ক্রসিং হয়ে ভিসির বাংলো। ছোট গাড়ি সুগন্ধা ক্রসিং থেকে বেইলি রোড এলাকায় পাকিং করতে হবে।

যেখানে থাকছে ডাইভারশন ও পুলিশ চেকপোস্ট

বাংলামটর ক্রসিং, রূপসী বাংলা ক্রসিং, রাজমনি ক্রসিং, মিন্টু রোড পূর্ব প্রান্ত ক্রসিং, কাকরাইল চার্চ ক্রসিং, মৎস্য ভবন ক্রসিং, জগন্নাথ হল ক্রসিং, শাহবাগ ক্রসিং, ইউবিএল ক্রসিং, কাঁটাবন ক্রসিং, দোয়েল চত্ত্বর ক্রসিং, সাইন্সল্যাব ক্রসিং। তবে এসব ডাইভারশন প্রয়োজন অনুযায়ী কার্যকর হবে।

যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে। সেইসঙ্গে নাগরিকদের যানবাহন চলাচলে সাময়িক বিঘ্ন ঘটায় আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে ডিএমপি।

এদিকে, শুক্রবার বিকাল ৩টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধনের পর ২৫ মিনিটের একটি উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করা হবে। সেখানে তুলে ধরা হবে আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য এবং সরকারের উন্নয়ন ও সাফল্য।

এইচএম/টিএফ

আরও পড়ুন