• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৯, ০২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০১৯, ০২:২১ পিএম

মত প্রকাশের দাবিতে ঢাবিতে বরেণ্য ব্যক্তিদের মৌন মিছিল  

মত প্রকাশের দাবিতে ঢাবিতে বরেণ্য ব্যক্তিদের মৌন মিছিল  
মত প্রকাশের দাবিতে ঢাবিতে বরেণ্য ব্যক্তিদের মৌন মিছিল -ছবি : জাগরণ  

শিক্ষার্থীদের জ্ঞান আহরণের জন্য মুক্ত পরিবেশ এবং মত প্রকাশের স্বাধীনতার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবক, সাবেক শিক্ষার্থী, লেখক, সাংবাদিক, শিল্পী, আইনজীবীরা রাস্তায় নেমেছেন।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) দুপুর দেড়টায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রায় অর্ধশত বরেণ্য ব্যক্তি এই মৌন মিছিলে অংশ নেন।

মিছিলটিতে প্রথম শাহবাগ থানা পুলিশ বাধা দেয়ার চেষ্টা করলেও একাধিক শিক্ষক ও বরেণ্য ব্যক্তি এবং মিডিয়া কর্মীদের তোপের মুখে তারা পিছু হটে। পরে মিছিলটি কদম ফোয়ারা প্রদক্ষিণ করে।

তারা বলেন, ঢাবির শিক্ষার্থীদের মত প্রকাশের কোনো স্থান নেই। জিম্মি করে রাখা হয়েছে তাদের বাকস্বাধীনতা। সম্প্রতি ঢাবির ইতিহাসের সকল নজির ভঙ্গ করে ডাকসু ভবনে ঢুকে গেট বন্ধ করে দিয়ে আলো নিভিয়ে মধ্যযুগীয় কায়দায় ৩০জন ছাত্রকে মারধর করা হয়েছে। এখনও ২জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। 

তারা আরও বলেন, অক্রান্ত ছাত্ররা ঢাবির প্রশাসনের সাহায্য প্রার্থনা করেও পায়নি। প্রশাসন এ হামলা বন্ধ করার কোনো উদ্যোগ নেয়নি বরং আহত শিক্ষার্থীদের উল্টো বহিষ্কারের হুমকি দিয়ে তাড়িয়ে দেন। পরোক্ষভাবে হামলাকারীদের সহযোগিতা করেছেন। অতীতেও এ ধরনের অভিযোগ ঢাবির প্রশাসনের বিরুদ্ধে উত্থাপিত হয়েছিল। এ সকল অভিযোগের একটির ও সুষ্ঠু তদন্তপূর্বক বিচার হয়েছে বলে দেখদে পাইনি।

তাদের বক্তব্য মতে, ঢাবির এমন অবস্থার অবসান চান তারা। কেনই বা ঢাবির প্রশাসন আমাদের সন্তানদের সঙ্গে এমন অশিক্ষকসুলভ আচরণ করছেন। এটা আমাদের কাম্য নয়। আমরা অভিভাবকবৃন্দ এর সুষ্ঠু সমাধান চাই। মৌন মিছিলে উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের পক্ষে রাখাল রাহা, লেখক ও শিক্ষা আন্দোলন কর্মীরা ছিলেন। 
 

এইচএম/একেএস