• ঢাকা
  • শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১৫ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০, ১১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২০, ১১:০৮ পিএম

বঙ্গবন্ধু দৌহিত্রী টিউলিপের জন্মদিনে স্বেচ্ছাসেবক লীগের শুভেচ্ছা

জাগরণ প্রতিবেদক
বঙ্গবন্ধু দৌহিত্রী টিউলিপের জন্মদিনে স্বেচ্ছাসেবক লীগের শুভেচ্ছা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টিউলিপ সিদ্দিক - ফাইল ফটো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্রী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভাগ্নী এবং শেখ রেহানা ও শফিক সিদ্দিকী'র সুযোগ্য কন্যা বাংলা ও বাঙালির গর্ব, ব্রিটিশ সরকারের ছায়ামন্ত্রী (পার্লামেন্ট সদস্য) টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। তার হাত ধরে ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের কোনো প্রস্তাবনায় ভোট প্রদানের বিধানে এসেছে ঐতিহাসিক সংস্কার।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিকের শুভ জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং তাঁর সু স্বাস্থ্য, দীর্ঘায়ু ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করেন।

তিনি ২০১৫ সালে ব্রিটেনের ৫৬তম সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন আসন থেকে বিপুল ভোটে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। ২০১৫ সালে তিনি ব্রিটিশ লেবার পার্টির ছায়া মন্ত্রী পরিষদে সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী হন। ২০১৭ সালে ব্রিটেনের লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্ব পান। 

তিনি ১৯৮২ সালের ১৬ সেপ্টেম্বর লন্ডনের মিশাম শহরে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব কেটেছে বাংলাদেশ, ভারত এবং সিঙ্গাপুরে।

১৫ বছর বয়স থেকে টিউলিপ হ্যাম্পস্টিড ও কিলবার্নে বসবাস করছেন। ঐ এলাকার স্কুলে পড়েছেন ও কাউন্সিলর হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্নমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রেটার লন্ডন অথরিটি এবং সেইভ দ্য চিলড্রেনের সঙ্গেও কাজ করেছেন। ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালি কাউন্সিলর হন। দাম্পত্য জীবনে তিনি দুই সন্তানের জননী।