• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২০, ০৫:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২০, ০৫:৪৫ পিএম

সরকার সুতার উপর ঝুলে আছে : মান্না

জাগরণ ডেস্ক
সরকার সুতার উপর ঝুলে আছে : মান্না
মাহমুদুর রহমান মান্না - ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এ সরকার এখন সুতার উপর ঝুলে আছে। বিশেষ একটি দেশের প্রতি নতজানু থাকার কারণেই মূলত এই সরকার এখনো টিকে আছে। নতজানুর এই নীতি বাদ দিলে সরকার এক দিনও ক্ষমতায় টিকবে না।

আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) আয়োজিত ‘করোনাকালীন পরীক্ষায় অটোপাশ : শিক্ষার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইআরআই’র চেয়ারম্যান ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণস্বাস্থ কেন্দ্রের প্রতিষ্ঠানা ও প্রধান ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী।


মাহমুদুর রহমান মান্না বলেন, দেশের সবকিছু খোলা থাকলেও শুধু শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ। দেশের সরকারই যেখানে বিনা ভোটে অটোপাশের মাধ্যমে দেশ চালাচ্ছে সেখানে শিক্ষার্থীদের অটোপাসের মধ্যে দোষের কিছু নেই।

তিনি বলেন, শিক্ষার্থীদের এই অটোপাশের বিষয়ে আমরা প্রতিবাদ করলেও মূলত শিক্ষার্থীদের মধ্য থেকেই অটোপাসের বিষয়ে প্রতিবাদ হওয়া দরকার।

মান্না আরো বলেন, দেশের সব গার্মেন্টস কারখানা খোলা, কুরবানির পশুর হাটের অনুমতি দেয়া হয়, মার্কেট, বিনোদন কেন্দ্র, পাবলিক পরিবহন সবকিছুই খোলা, শুধু শিক্ষা প্রতিষ্ঠানই এখনো বন্ধ।

এই বন্ধের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা নিয়ে সরকারের সুদূরপ্রসারী কোনো চক্রান্ত রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

ছাত্র আন্দোলনের ভয়ে সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার সাহস পাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, সরকারের বিভিন্ন খাতের অনিয়ম আর অবস্থাপনার বিষয় তুলে ধরে ছাত্ররা যদি রাস্তায় নামে তাহলে এই বছরের মধ্যেই সরকার পতনের মাধ্যমে নতুন একটি সকাল আমাদের জন্য অপেক্ষা করছে।

জাগরণ/এমইউ