• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১, ১২:২৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০২১, ১২:২৭ এএম

তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে আ. লীগ বনাম বিএনপির বাগযুদ্ধ

তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে আ. লীগ বনাম বিএনপির বাগযুদ্ধ
ওবায়দুল কাদের (বামে) ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর

সংবিধান অনুযায়ী বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি অযৌক্তিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

বিএনপি নেতারা বলছেন, একসময় আওয়ামী লীগই এই দাবি করেছিল। এখন ভরাডুবি হবে বলে তারা মিথ্যাচার করছে। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হতে এখনও দুই বছরের বেশি বাকি থাকলেও রাজনৈতিক অঙ্গনে ইসি পুনর্গঠন এবং নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনা শুরু হয়েছে। 

বিএনপির নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবি নিয়ে কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। নিয়মিত সংবাদ ব্রিফিং কাদের বলেন, সংবিধান অনুযায়ী বিএনপির দাবি মেনে নেয়ার কোনও সুযোগ নেই।

কাদের বলেন, ‘নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করলে নাকি তারা নির্বাচনে অংশ নিবেন। আসলে বিএনপি ভালো করেই জানে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি একটি মিমাংসিত বিষয়’।

তিনি প্রশ্ন রাখেন, ‘তত্ত্বাবধায়ক সরকার বাতিল কে করেছে? উচ্চ আদালতের রায়ের আলোকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল হয়েছে, এ পদ্ধতি ছিল একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা। দীর্ঘ মেয়াদে তত্ত্বাবধায়ক সরকার চলতে পারে না’।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে এক আলোচনা সভায় বিএনপি নেতারা বলেন, নির্দলীয় তত্ত্বাধায়ক সরকার পুনর্বহাল না হলে, দক্ষ নির্বাচন কমিশন গঠন করলেও সুষ্ঠু নির্বাচন হবে না। করা সম্ভবও নয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচন নির্বাচন খেলা আর হবে না। নির্বাচন হতে হলে অবশ্যই একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচন হতে হলে অবশ্যই একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় নির্বাচন হতে হবে’।

পাশাপাশি জনগণকে তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে দেয়ার দাবি জানিয়ে তিনি বলেন, ‘শেষ কথা আমরা কোনও নির্বাচন মনে নে্বো না, যদি নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার না থাকে, যদি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় সেই নির্বাচন না হয়’।

দলটির অন্যান্য নেতারা জানান, ভোটাধিকার, গণতন্ত্র, এবং জবাবদিহিমূলক সংসদ প্রতিষ্ঠা করাই বিএনপির আন্দোলনের মূল লক্ষ্য। 

জাগরণ/এমএ