• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ০৯:০৭ পিএম

বঙ্গবন্ধুর আদর্শের সমাজ গড়ে তুলতে হবে: ড. কামাল হোসেন

বঙ্গবন্ধুর আদর্শের সমাজ গড়ে তুলতে হবে: ড. কামাল হোসেন
স্মরণ সভায় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, ছবি: জাগরণ


 

স্বাধীনতার ‘সূবর্ণজয়ন্তী -২০২১' কে সামনে রেখে বঙ্গবন্ধুর আদর্শের সমাজ গড়ে তোলার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। রোববার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলের ইডেন গার্ডেনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গণফোরাম আয়োজিত এক স্মরণ সভায় তিনি এ আহ্বান জানান। গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক সাইফউদ্দিন আহমেদ মানিকের স্মরণে এ স্মরণ সভা হয়।

এ সময় তিনি বলেন, ফ্রি স্টাইলে লুটপাট চলতে থাকলে গণতন্ত্র চলতে পারে না। গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবশ্যই পুলিশের ভূমিকা আছে। সবাই চায় পুলিশ তার আইন মেনে দায়িত্ব পালন করুক। দেশের জনগণকে শ্রদ্ধা করুক, কারণ জনগণ ক্ষমতার মালিক। আমরা স্বাধীন দেশ পেয়েছি অসাধারণ ত্যাগ স্বীকার করে। অনেক মূল্য দিয়েছি। নাগরিকদের সতর্কভাবে দায়িত্ব পালন করতে হবে। যে সরকার বা যারাই এখানে দায়িত্ব নেবে তারা যেন সংবিধানের ভিত্তিতে দায়িত্ব নেয়। সংবিধানে আছে দেশে কার্যকর গণতন্ত্র থাকবে। নামকাওয়াস্তে গণতন্ত্র না।  

নেতাকর্মীদের উদ্দেশ্য করে ড. কামাল হোসেন বলেন, সামনে আরও দু'বছর আছে। আমাদের স্বাধীনতা ও বাংলাদেশের ৫০ বছর হবে। আমার যেটা স্বপ্ন- দেশে বৈষম্য থাকবে না, সবাই অধিকার ভোগ করবে। সবচেয়ে নিচের দিকের মানুষ না খেয়ে মরবে না, অন্ন, বস্ত্র, শিক্ষা ও চিকিৎসা এবং ন্যূনতম একজন মানুষ হিসেবে তাদের অধিকার ভোগ করতে পারবে।

গণফোরাম থেকে সংবিধানের মৌলিক অধিকারের তালিকা ও নিরপেক্ষ নির্বাচনের যে বিধানগুলো আছে, সেগুলো বই করে লাখ লাখ মানুষের কাছে বিতরণ করা হবে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা হিসেবে। আমি তো মনে করি, সরকারের কোন লোক ইচ্ছাকৃত ও জেনেশুনে বলবেন না যে, আমি মানি না, মানবো না। এটা বঙ্গবন্ধুর কথা। মানতেই হবে। সরকারের সর্বোচ্চ পর্যায়েও মানতে হবে। কারণ বঙ্গবন্ধুর কথার ওপরে কেউ নাই।

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, আমরা যে ঐক্যের ডাক দিয়েছি, সেটা কামাল হোসেনের নেতৃত্বে ঐক্য না। সেটা বঙ্গবন্ধুর আদর্শের ঐক্য। তিনি বলেন, আমি বঙ্গবন্ধুর একজন ক্ষুদ্র কর্মী হিসেবে যা কিছু শিখেছিলাম, সেগুলোকে কাজে লাগানোর চেষ্টা করে আসছি। আজকে সেই কথাগুলো বলবো। বঙ্গবন্ধুর কথা আমি মুখস্ত বলবো না। বলবো, ৭২'র সংবিধানকে খুলে দেখেন? তিনি রেখে গেছেন। সেটা আপনারা জাদুঘরে পাবেন। বঙ্গবন্ধু ও মানিকের কথা সেই সংবিধানে পাবেন।

সরকার যদি নিজেকে জনগণের সরকার মনে করেন অবশ্যই বৈষম্য হ্রাস করবেন। কেউ দরিদ্র থাকবে আর কেউ সম্পদের পাহাড় গড়বে এটা তো স্বাধীনতার এত বছর পর কাম্য হতে পারে না। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সবাই মিলে ঐক্যবদ্ধ হলে আমরা সফল হব। নির্বাচনে বির্তক বা গলদ থাকলে সেখানে অবশ্যই একটা বির্তক থাকে। জনগণ আশা করে এখানে যে সরকার আছে সে সংবিধানের ভিত্তিতে দায়িত্ব পালন করবে। জনগণ রাষ্ট্রের মালিক। সংবিধানে যে কথাগুলি আছে। এখানে যারা আমাদের দেশ শাসন করবে তারা নির্বাচিত হতে হবে। তাদেরেই কিন্তু দেশের মালিক হিসাবে দায়িত্ব পালন করতে হবে।

ড. কামাল হোসেনের সভাপতিত্বে স্মরণ সভায় গণফোরাম নেতাদের মধ্যে এ্যাড. সুব্রত চৌধুরী, মফিজুল ইসলাম খান কামাল, মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক, আ ও ম শফিক উল্লাহ, সাইদুর রহমান সাইদ, মোশতাক আহমদ, খান সিদ্দিকুর রহমান, সাইদুর রহমান সাইদ রফিকুল ইসলাম পথিক, মিজানুর রহমান মিজান, এ্যাড. মো. জানে আলম, মুহম্মদ রওশন ইয়াজদানী প্রমুখ বক্তব্য রাখেন।  এর আগে সকাল ৮টায় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সাইফুদ্দিন মানিকের কবরে শ্রদ্ধাঞ্জলি জানায় গণফোরাম নেতৃবৃন্দ।

টিএস/টিএফ