• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০১৮, ০১:৫৮ এএম

বাংলাদেশকে মালয়েশিয়া, সিঙ্গাপুরের মত দেখতে চাই: সজীব ওয়াজেদ জয়

বাংলাদেশকে মালয়েশিয়া, সিঙ্গাপুরের মত দেখতে চাই: সজীব ওয়াজেদ জয়
সময় টিভির সাক্ষাৎকারে সজীব ওয়াজেদ জয় -ছবি : সংগৃহীত

 

ভবিষ্যতের বাংলাদেশকে মালয়েশিয়া সিঙ্গাপুরের মতন দেখতে চান বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা এবং তার পুত্র সজীব ওয়াজেদ জয়।

শুক্রবার রাতে একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে জয় তার এ স্বপ্নের কথা জানান।

ভবিষ্যতের বাংলাদেশকে কেমন দেখতে চান, উপস্থাপকের এ রকম এক প্রশ্নের জবাবে জয় বলেন, ‘ভবিষ্যতের বাংলাদেশকে আমি মালয়েশিয়া সিঙ্গাপুরের মতো দেখতে চাই। যেখানে কোনো অভাব থাকবে না। যেখানে সবাই আরামে থাকবেন। যেখানে সবাই ভালো আয় করবেন সবাই শান্তিতে বসবাস করবেন। একটি সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত সোনার বাংলাদেশ।

এ সময় পরিশ্রম ও মেধা দিয়ে সব কিছু করা সম্ভব বলেও উল্লেখ করেন জয়।

তিনি বলেন, ‘অনেকে বলে যে এটা সম্ভব না, ওটা সম্ভব না। আমরা সেটা বিশ্বাস করি না। আমরা সব সময় বিশ্বাস করি হ্যাঁ, পরিশ্রম ও মেধা দিয়ে সব কিছু করা সম্ভব।’ 

এ সময় আওয়ামী লীগের ‘ডিজিটাল বাংলাদেশ’ ও ‘ভিশন ২০২১’ প্রসঙ্গে জয় বলেন, ‘যখন আমরা ভিশন ২০২১ নিয়ে যাত্রা আরম্ভ করি। তখন সবাই বললো যে এটা সম্ভব না। দশ বছরে এটা কোনো মতেই সম্ভব না। যখন আমরা ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা প্রকাশ করি তখন অনেকেই বলে এটা সম্ভব না।কিন্তু আমরা কিন্তু তা দেখিয়ে দিয়েছি।’

পদ্মা সেতু প্রসঙ্গে জয় বলেন, ‘এই যে দেখেন পদ্মা সেতু। সবাই বলেছিলো এটা সম্ভব না, বিশেষ করে যখন বিশ্বব্যাংক চলে গেল। তখন কিন্তু আমি এবং আমরা অনেকেই আমার মাকে পরামর্শ দিলাম। দেখো আমাদের অর্থনীতি কিন্তু এত নিম্ন না। আমরা কিন্তু গরীব না। আমাদের হাতে কিন্তু নিজেদের অর্থ আছে। বিশ্বব্যাংকের কোনো প্রয়োজনই আমাদের নেই। তখন আমরা সিদ্ধান্ত নিলাম। নিজেদের টাকায় আমরা এটা করবো। এ সময় পদ্মা নদীতে দ্বিতীয় একটি সেতু হবে বলেও আশা প্রকাশ করেন জয়।

বাংলাদেশকে একটা উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয় প্রকাশ করে সাক্ষাৎকারে জয় বলেন, ‘এটা আমাদের স্বপ্ন ছিলো। এটা আমার নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো। যে বাংলাদেশকে সোনার বাংলা করা। ৭৫ এর ১৫ আগস্টের কারণে তিনি সে স্বপ্নটা বাস্তবায়ন করতে পারেন নি। সে কারণে আমার মার স্বপ্ন ছিলো, বাংলাদেশকে উঠিয়ে আনা, বাংলাদেশের মানুষের উন্নয়ন করা। 

আরআই