• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ১২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ১২:৫৪ পিএম

অ্যাশেজে ১১৭ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন স্মিথ

অ্যাশেজে ১১৭ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন স্মিথ
দীর্ঘ ১৬ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেই সেঞ্চুরি পাওয়ার পর উল্লাসে ফেটে পড়েন স্টিভেন স্মিথ। ফটো : টুইটার

বল টেম্পারিং কেলেঙ্কারিতে নিষেধাজ্ঞা কাটিয়ে দীর্ঘ ১৬ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরে অস্ট্রেলিয়ার ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের পর স্টিভেন স্মিথ শুধুমাত্র দলকেই টেনে তোলেননি, ভেঙ্গে দিয়েছেন অ্যাশেজ সিরিজে ১১৭ বছরের পুরনো একটি রেকর্ড।

বৃহস্পতিবার (১ আগস্ট) এজবাস্টনে চলতি মৌসুমে অ্যাশেজ সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ যুগে প্রবেশ করার দিনে স্মিথ ২১৯ বলে ১৬ চার ও ২ ছক্কায় ১৪৪ রানের রাজসিক এক ইনিংস খেলে শতাব্দী প্রাচীন এক রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন।

১৩৭ বছরের অ্যাশেজ সিরিজের ইতিহাসে টেস্টের প্রথম দিনে এতদিন সর্বাধিক রানের ইনিংস খেলার রেকর্ডটি ইংলিশ ব্যাটসম্যান জনি টিলডেসলি নিজের দখলে রেখেছিলেন। ১৯০২ সালে বার্নিংহ্যামে অনুষ্ঠিত সেই ম্যাচের প্রথম দিনে (২৯ মে) জনি টিলডেসলি অজিদের বিপক্ষে ২৬২ বল খেলে ২০ চারের মারে ১৩৮ রান করেছিলেন। 

শতাব্দী প্রাচীন রেকর্ড ভেঙেই ক্ষান্ত হননি স্মিথ। ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১১৮ ইনিংসে ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি হাঁকিয়েছেন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। পেছনে ফেলে দিয়েছেন ১২৩ ইনিংসে ২৪তম সেঞ্চুরির দেখা পাওয়া ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে। স্মিথের সামনে শুধুই রয়েছেন মাত্র ৬৬ ইনিংসে ২৪তম সেঞ্চুরি করা কিংবদন্তি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। 

স্মিথের কীর্তির এখানেই শেষ নয়। ইংল্যান্ডের বিপক্ষে গতকাল অ্যাশেজে তিনি নিজের নবম সেঞ্চুরির দেখা পেয়ে গেছেন। তার উপরে রয়েছেন কেবল স্যার ডন ব্র্যাডম্যান (১৯), স্যার জ্যাক হবস (১২) এবং স্টিভ ওয়াহ (১০)। সাবেক এই অধিনায়কের সমান ৯টি সেঞ্চুরি নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন দুই ইংলিশ ক্রিকেটার ওয়ালি হ্যামন্ড এবং ডেভিড গাওয়ার।

আরআইএস 

আরও পড়ুন