• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৩:২২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০৩:২২ পিএম

বার্সা স্কোয়াডে মাত্র ১৬ বছর বয়সী ফুটবলার! 

ক্রীড়া ডেস্ক
বার্সা স্কোয়াডে মাত্র ১৬ বছর বয়সী ফুটবলার! 
গিনির ফুটবলার আনসু ফাতি- ছবি: মার্কা

হার দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করেছে বার্সেলোনা। গত ১৭ আগস্ট বর্তমান লীগ চ্যাম্পিয়নরা অ্যাথলেটিকো বিলবাওয়ের কাছে হারে ১-০ গোলের ব্যবধানে। ইনজুরির কারণে সেই ম্যাচটি খেলতে পারেননি লিওনেল মেসি। এদিকে জানা গেছে, পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারায় লীগের দ্বিতীয় ম্যাচেও মেসিকে পাচ্ছে না বার্সেলোনা। 
 
আজ (রোববার) রিয়াল বেতিসের বিপক্ষে মাঠে নামবে বার্সা। মেসির পাশাপাশি ইনজুরির কারণে লুইস সুয়ারেজ ও উসমান দেম্বেলেকেও এ ম্যাচে পাচ্ছে না কাতালান ক্লাবটি। এদিকে তাদের অভাব পূরণের জন্য মাত্র ১৬ বছর বয়সী আনসু ফাতিকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করে ফুটবল মহলে হৈচৈ ফেলে দিয়েছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে! 

বার্সেলোনার যুব দল ‘জুভেনাইল এ’ দলের হয়ে খেলে থাকেন ফাতি। কিন্তু তার পারফরম্যান্সে বার্সা ম্যানেজমেন্ট এতটাই মুগ্ধ যে, গত সপ্তাহে মূল দলের হয়ে অনুশীলন করার জন্য তার ডাক পড়ে। সিনিয়র দলের সঙ্গে অনুশীলনে নজর কাড়া পারফরম্যান্স করে ভালভার্সের নজরেও এসেছেন ফাতি। যে কারণে মূল স্কোয়াডেও সুযোগ পেয়ে গেলেন তিনি। 

গিনিতে ২০০২ সালের ৩১ অক্টোবর জন্ম নেন ফাতি। বেতিসের বিপক্ষে তাকে যদি খেলানো হয় তবে বার্সেলোনা ফুটবল ইতিহাসে দ্বিতীয় কমবয়সী ফুটবলার হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে অভিষেক হওয়ার কীর্তি গড়বেন ফাতি। বর্তমানে তার বয়স মাত্র ১৬ বছর ২৯৮ দিন। 

সবচেয়ে কম বয়সে বার্সেলোনার হয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে খেলার কীর্তি ভিসেন্তে মার্টিনেজের। ১৯৪১/৪২ মৌসুমে ১৬ বছর ২৭৮ দিনে ব্লাউগ্রানাদের হয়ে অভিষেক হয় মার্টিনেজের। এই তালিকায় মেসির অবস্থান পঞ্চম। ১৭ বছর ১১৪ দিনে কাতালান ক্লাবটির হয়ে প্রথম ম্যাচ খেলেন এই আর্জেন্টাইন মহাতারকা। 

এসএইচএস 

আরও পড়ুন

Islami Bank