• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০১:৩১ পিএম

অ্যাশেজ সিরিজ ড্রয়ের পথে ইংল্যান্ড? 

অ্যাশেজ সিরিজ ড্রয়ের পথে ইংল্যান্ড? 
অল্পের জন্য সেঞ্চুরির দেখা পাননি জো রুট। ফটো : ক্রিকইনফো

অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। বর্তমানে তারা অস্ট্রেলিয়ার চেয়ে ৩৮২ রানে এগিয়ে আছে, হাতে এখনো রয়েছে ২ উইকেট। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) ওভাল টেস্টে ৭৮ রানে এগিয়ে থেকে ইংল্যান্ড তৃতীয় দিনের খেলা শুরু করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৯৪ রানের জবাবে জোফরা আর্চারের দুর্দান্ত বোলিংয়ে ২২৫ রানেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষে ইংলিশদের সংগ্রহ ছিল বিনা উইকেটে ৯ রান।

জো ডেনলি এবং ররি বার্নস উদ্বোধনী জুটিতে ৫৪ রান যোগ করেন। ২০ রান করা বার্নসকে ফিরিয়ে নাথান লিওন। ২১ রান করা ইংলিশ অধিনায়ক জো রুটকেও আউট করেন লিওন। এরপর তৃতীয় উইকেট জুটিতে ১২৭ রান যোগ করেন জো ডেনলি এবং বেন স্টোকস। ৬৭ রান করা স্টোকসকে বোল্ড করে আবারো উইকেট শিকার করেন লিওন।

টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির একদম কাছে গিয়েও তা ছুঁতে পারেননি জো ডেনলি। পিটার সিডলের বল ডেনলির ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক টিম পেইনের পায়ে লেগে বল যায় স্লিপে থাকা স্টিভেন স্মিথের হাতে। আর তাতেই ২০৬ বলে ১৪ চার ও ১ ছক্কার মারে ৯৪ রান করা ডেনলি প্যাভিলিয়নের পথ ধরেন। 

জস বাটলার ৪৭, স্যাম কুরান ১৭ এবং ক্রিস ওকস ৬ রান করে আউট হলেও জ্যাক লিচ ৬ এবং জোফরা আর্চার ৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লিওন ৩টি এবং মিশেল মার্শ ও পিটার সিডল ২টি করে উইকেট লাভ করেন। স্লিপে দাঁড়িয়ে থেকে চারটি ক্যাচ নিয়েছেন স্টিভেন স্মিথ। 

বড় লিড এবং হাতে এখনো ২ দিন বাকি থাকায় ম্যাচ এখন ইংল্যান্ডের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। এই ম্যাচ জিতলে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করতে সক্ষম হবে জো রুটের দল। 

আরআইএস 
 

আরও পড়ুন