• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৯, ০১:৪০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১২, ২০১৯, ০২:৩২ পিএম

সুউচ্চ কীর্তি গড়তে রোনালদোর দরকার এক গোল

সুউচ্চ কীর্তি গড়তে রোনালদোর দরকার এক গোল
আর মাত্র একটি গোলের অপেক্ষায় আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফটো: ডেইলি পোস্ট

ইউরো বাছাইপর্বের ম্যাচে লুক্সেমবার্গের বিপক্ষে ৯৪তম আন্তর্জাতিক গোল করেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর থেকেই আরও একটি গোলের অপেক্ষায় আছেন সিআর সেভেন নামে খ্যাত এই ফুটবলার। জুভেন্টাসের তারকা স্ট্রাইকার এখন বড় এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন।  

আর মাত্র একটি গোল করলে রোনালদো পৃথিবীর সপ্তম ফুটবলার হিসেবে ফুটবলার হিসেবে ক্যারিয়ারের ৭০০তম গোলের দেখা পাবেন। এখন পর্যন্ত ৬৯৯টি গোলের দেখা পাওয়া এই ফুটবলার জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত তিনি বল জালে পাঠিয়েছেন ৯৪ বার এবং ক্লাব ফুটবলে একই কাজ করেছেন ৬০৫ বার। 

ক্যারিয়ারে ৭০০ গোলের দেখা পাওয়াদের মধ্যে সবার উপরে আছেন ব্রাজিলের আর্থার ফ্রেডেনরিচের নাম। ১৯০৯ সাল থেকে ১৯৩৫ সাল পর্যন্ত ২৬ বছরের ফুটবল ক্যারিয়ারে তিনি ১ হাজার ৩২৯ গোল করেছিলেন, যা এখনো সবার কাছে অবিশ্বাস্য এক বিষয়। 

এক হাজারের উপর গোল করা ফুটবলার এই পৃথিবীতে আরেকজনই আছেন। তিনি হলেন জীবন্ত কিংবদন্তি পেলে। ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া পেলে তার গোটা ক্যারিয়ারে করেছেন ১ হাজার ২৮১টি গোল। 

পেলের পরেই যার নাম আসবে তিনি হলেন ১৯৩৪ সালে অস্ট্রিয়ার হয়ে ১৯৩৪ সালে বিশ্বকাপ খেলা জোসেফ বিকান। তার গোল সংখ্যা ৮০৫টি। তালিকার চতুর্থ স্থানে আছেন ১৯৯৪ বিশ্বকাপে ব্রাজিলের শিরোপা জয়ের নায়ক রোমারিও। সেলেসাওদের হয়ে ৫৫টি গোল করা এই ফুটবলার ক্যারিয়ারে মোট ৭৪৩ বার লক্ষ্যভেদ করেছেন।

১৯৭৪ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া জার্ড মুলার তার ফুটবল ক্যারিয়ারে ৭১১ গোল করে তালিকার পঞ্চম স্থানে আছেন। ষষ্ট স্থানে আছেন  হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস, তার মোট গোল সংখ্যা ঠিক ৭০০টি। অর্থাৎ পুসকাসের থেকে মাত্র এক গোল পিছিয়ে আছেন রোনালদো। 

আরআইএস 
 

আরও পড়ুন