• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৫:০২ পিএম

উত্তাল কাতালুনিয়া, ন্যু ক্যাম্পে অনিশ্চিত এল ক্লাসিকো

উত্তাল কাতালুনিয়া, ন্যু ক্যাম্পে অনিশ্চিত এল ক্লাসিকো
কাতালানরা আন্দোলনে নামায় ন্যু ক্যাম্পে অনিশ্চিত হয়ে পড়েছে এল ক্লাসিকো। ফটো: গেটি ইমেজ

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালুনিয়ার ৯ রাজনৈতিক নেতাকে চলতি সপ্তাহে ৯ থেকে ১৩ বছরের জেল খাটার নির্দেশ দিয়েছে স্পেনের সুপ্রিম কোর্ট। । এ ঘটনার পর থেকেই উত্তাল হয়ে উঠেছে গোটা বার্সেলোনা। গত দুইদিন ধরে দেশের নানা প্রান্তে সহিংস ঘটনা ঘটছে।

পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠেছে যে, আগামী আগামী ২৬ অক্টোবর ন্যু ক্যাম্পে এল ক্ল্যাসিকোর ভবিষ্যৎ এখন চরম অনিশ্চয়তার উপর পড়েছে। কারণ সেখানে ম্যাচ আয়োজন এখন কতটা নিরাপদ, তা নিয়ে লা লিগা কর্তৃপক্ষ ও স্প্যানিশ ফুটবল ফেডারেশন এখন সন্দিহান হয়ে পড়েছে।

এল ক্লাসিকো হওয়ার দিন শহরব্যাপী বিক্ষোভ র‍্যালির ঘোষণা দিয়েছে স্বাধীনতাকামী কাতালানরা। এক বিবৃতিতে কাতালান সমর্থকেরা বলেছেন, ‘স্বাধীনতা ঘোষণার সময়ও যেমন নেতাদের জেলে পাঠিয়ে কোনো লাভ যায়নি, এবারও তেমন কিছুই হবে। কারণ, বিরোধীদের জেলে পাঠানো কোনো সমাধান হতে পারে না। সুপ্রিম কোর্টের প্রতি পূর্ণ মর্যাদা রেখেই বলতে হচ্ছে, নেতাদের মত প্রকাশের সুযোগ করে দিন। একইসঙ্গে আলোচনা করে কাতালুনিয়া সমস্যার নিষ্পত্তি সম্ভব। সেজন্য আটক করা নেতাদের মুক্তিও দেয়া উচিত।’

২০১৭ সালে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালুনিয়ায় স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনকে কেন্দ্র করে দাঙ্গা-বিক্ষোভে জড়ালেও তা পরে কমে এসেছিল। কিন্তু সম্প্রতি কাতালুনিয়ার ৯ রাজনৈতিক নেতাকে কারাদণ্ড দেয়ায় কাতালানরা আবারো গর্জে উঠেছে।

কাতালানদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে চলতি সপ্তাহের শুরুর দিকেই বার্সেলোনার বিমানবন্দর বন্ধ হয়ে গিয়েছিল। গত বুধবার থেকে আবারও তা বন্ধ করে দেয়া হয়েছে। ফলে বিমানযোগে রাজ্যের যোগাযোগ ব্যবস্থার চরম অবনতি ঘটেছে। শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ১৮ অক্টোবর অবরোধ কর্মসূচি ঘোষণা করেছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। প্রায় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছিল। এমনকি সড়কপথেও যানবাহন চলাচল ছিল বন্ধ। যার কারণে ক্রোয়েশিয়ার হয়ে ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলার পর বার্সেলোনায় ফেরা মিডফিল্ডার ইভান রাকিটিচকে পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়েছে। বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দেকে বিমানবন্দরে ইতোমধ্যেই সমস্যায় পড়তে হয়েছে। 

উদ্ভুত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে লা লিগা কর্তৃপক্ষ ম্যাচের স্থান ও সূচি পরিবর্তনের চিন্তা করছে। বিষয়টি নিয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে লা লিগা কর্তৃপক্ষ চিঠি পাঠালেও তাতে সমস্যার সমাধান হচ্ছে না। কারণ চিঠিতে ন্যু ক্যাম্পের পরিবর্তে ২৬ তারিখের এল ক্লাসিকো রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আয়োজনের প্রস্তাব রাখা হয়েছিল। কিন্তু রিয়াল মাদ্রিদ তাতে সম্মতি প্রদান করেনি। 

কাতালুনিয়ার অশান্ত পরিস্থিতির কারণে শুধু যে এল ক্লাসিকো নিয়েই সংশয় সৃষ্টি হয়ে তা নয়; লা লিগার উপরেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। আন্তর্জাতিক বিরতির পর আগামী শনিবার এইবারের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ নিয়েও অনিশ্চয়তার কালো মেঘ চেয়ে আছে। কারণ আগামীকাল শুক্রবার এল প্রাট বিমানবন্দরের সামনে অবরোধের ঘোষণা দিয়েছে স্বাধীনতাকামী কাতালানরা। বিমানে করে না যেতে পারলে বার্সেলোনার ফুটবলারদের এইবার শহরে ট্রেনে যাওয়া ছাড়া যাওয়ার আর কোনো উপায় নেই। 

বার্সেলোনা থেকে এইবারের দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। ট্রেনযোগে যেতে সময় লাগে প্রায় ৬ ঘণ্টার মতো। যাত্রার ধকল সামলে কীভাবে বার্সেলোনা চাঙ্গা হয়ে মাঠে নামতে পারবে, তা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। 

আরআইএস 


 

আরও পড়ুন