• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৭:০৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৭:০৬ পিএম

সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি

বাংলাদেশের ফুটবল উঁচুতে যাবে, ক্রিকেটের সুযোগ থাকবে না

বাংলাদেশের ফুটবল উঁচুতে যাবে, ক্রিকেটের সুযোগ থাকবে না
সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ফটো: টিভি থেকে সংগৃহীত

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ১৫ ঘণ্টার সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসার পর তার কর্মসূচির অংশ হিসেবে সংবাদ সম্মেলনে অংশ নিয়ে সাফ বলে দিলেন, বাংলাদেশে আমি ফুটবলের প্রতি যে প্যাশন দেখেছি, বিশেষ করে ভারতের বিপক্ষে ম্যাচের পর সবার যে উন্মাদনা- এটা চলতে থাকলে বাংলাদেশের ফুটবলও আন্তর্জাতিক পর্যায়ে অনেক উঁচুতে যাবে। তখন আর ক্রিকেটের কোনো সুযোগ থাকবে না।   

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ৩টার দিকে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ক্রিকেট খুবই বিরক্তিকর এবং ফুটবল আনন্দদায়ক খেলা। আমি মানি না, ক্রিকেট বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। ক্রিকেট তো অনেক কঠিন খেলা। 

ইনফান্তিনো বলেন, আপনি কীভাবে বলতে পারবেন যে ক্রিকেট সবাই বোঝে? ফুটবল খুবই সহজে বোঝা যায়, খেলা যায়। আপনার কাছে বল আছে, খেলছেন, গোল করছেন, উল্লাস করছেন। ফুটবল হৃদয় দিয়ে খেলা যায়। হ্যাঁ, আমি বুঝতে পারছি যে ক্রিকেটে বাংলাদেশের অনেক সাফল্য রয়েছে। সারা বিশ্বে হাতেগোনা কিছু দেশ ক্রিকেট খেলে। ফুটবল খেলে ২১১টা দেশ। আপনি যখন অল্প কয়েকজনের সঙ্গে প্রতিযোগিতা করবেন, তখন আপনার সাফল্যের সম্ভাবনা এমনিতেই বেড়ে যাবে। সহজেই শীর্ষে যেতে পারবেন। সেদিক থেকে ফুটবল কিন্তু বেশ কঠিন। ফুটবলের মূল চ্যালেঞ্জটা আসলে এখানেই। 

তিনি বলেন, ফুটবলে আপনাকে কঠিন লড়াই করতে হবে এবং জিততে হবে। এখানে আমরা সবাই প্রতিযোগী। বাংলাদেশের মানুষ আগে থেকেই ইতিবাচক অর্থে যোদ্ধা। এখানে অনেক কারণেই ফুটবল খেলা হয়, এমনকি স্বাধীনতার জন্যেও। ফুটবলে এমন হবেই যে আপনি কখনও উপরে থাকবেন আবার নিচে পড়ে যাবেন। আপনারা জানেন, ২১১টি দেশের মধ্যে ফুটবল বিশ্ব চ্যাম্পিয়ন কিন্তু একটি দেশ, যেটা বর্তমানে ফ্রান্স। কিন্তু এর মানে এই নয় যে বাকি ২১০টি দল খারাপ। এটার মানে এটাই যে বাকি ২১০ দেশ চ্যাম্পিয়ন হতে চায়। সেটা হোক বয়সভিত্তিক পর্যায়ে বা নারী ফুটবলে।

ফিফা সভাপতি বলেন, বাংলাদেশের ফুটবল উন্নয়নে সব সময় ফিফা সহযোগীতা করবে। ভবিষ্যতে বাংলাদেশ ফুটবলের বেশ সম্ভাবনা রয়েছে। তবে খেলাটিকে আরও ওপরে নিয়ে যেতে দেশের বড় বড় ব্যাবসা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।  

আরআইএস 

আরও পড়ুন