• ঢাকা
  • শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৯, ০৬:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০১৯, ০৭:৫৯ পিএম

ক্রিকেটারদের ধর্মঘটের ডাক এবারই প্রথম নয়

ক্রীড়া ডেস্ক
ক্রিকেটারদের ধর্মঘটের ডাক এবারই প্রথম নয়
ছবি : সংগৃহীত

আন্দোলনে নামছেন ক্রিকেটাররা! এমন খবরেই যেন বিস্ময়ে কাটা পড়েছেন অনেকে। তবে তা ঘটেছে সত্যিই। সোমবার (২১ অক্টোবর) সংবাদ সম্মেলন ডেকেছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। যেখানে উপস্থিত ছিলেন সাকিব-তামিম-মুশফিক-মাহমুদুল্লাহ'র মতো তারকা ক্রিকেটাররা। শুধু তারাই নন ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় ও প্রথম শ্রেণির ক্রিকেট খেলা প্রায় সব ক্রিকেটাররাই।

যেখান থেকে এগারো দফা দাবি উত্থাপন করেন তারা। তবে দাবি আদায়ে এবারই প্রথমবারের মতো আন্দোলনে নামেননি বাংলাদেশের ক্রিকেটাররা। এর আগেও ধর্মঘটের ডাক দিয়েছিলেন সাকিব-তামিমদের পূর্বসূরীরা। সেটা এখন থেকে প্রায় বিশ বছর আগে। 

তখন অবশ্য এরকম বিপিএল-কিংবা এনসিএলের পারিশ্রমিকের জন্য নয়। আকরাম খান-মিনহাজুল আবেদিন নান্ন-মোহাম্মদ রফিকরা সেই সময় মাঠে নেমেছিলেন ঠিক সময়ে খেলা মাঠে গড়ানোর জন্য। ১৯৯৮-১৯৯৯ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লীগ ঠিক সময়ে যাতে মাঠে গড়ায়, সে জন্য প্রেস ক্লাবের সামনে আন্দোলনে নেমেছিলেন নান্নু-রফিক-আকরামরা। 

ওই সময়ে বাংলাদেশের সঙ্গে একটি ম্যাচ খেলতে বাংলাদেশে এসেছিল এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব)। যাদের সঙ্গে দল মাঠে নামাতেই হিমশিম খাচ্ছিলো সেই সময়কার বোর্ড। সেই সময় আনকোরা এক দল মাঠে নামাতে বাধ্য হয় তারা। যদিও সেই দলটি খেলেছিল ঢাকা মহানগরী একাদশ নামে, তবে ওই খেলা সম্প্রচার হয়েছিল বাংলাদেশ টেলিভেশনে।

প্রায় বিশ বছর পর আবারো আন্দোলনের ডাক দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। যেখানে মূল প্রাধান্যটা পেয়েছে ঘরোয়া ক্রিকেটের অবকাঠামো। ক্রিকেটারদের দাবিগুলো পূরণ হলে নিশ্চিতভাবেই উপকৃত হবে দেশের ক্রিকেট। এখন দেখার বিষয় বিসিবি তা পূরণে কতটুকু সময় নেয়।

আরও পড়ুন