• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৯, ১০:১৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১০, ২০১৯, ১০:১৮ এএম

সিরিজ জিততে প্রস্তুত বাংলাদেশ, একাদশে ২ পরিবর্তনের আভাস

সিরিজ জিততে প্রস্তুত বাংলাদেশ, একাদশে ২ পরিবর্তনের আভাস
সিরিজ জয়ের জন্য নিজেদের রণকৌশল সাজিয়ে নিতে ব্যস্ত টাইগাররা। ফটো : বিসিবি

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ভারতকে হারিয়ে ইতিহাস গড়ে দেশকে আনন্দের উপলক্ষ এনে দেয়ার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত আছে বাংলাদেশ ক্রিকেট দল। 

ক্রিকেটারদের ধর্মঘটের পর দলের সেরা তারকা সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার ধাক্কা, তারকা ওপেনার তামিম ইকবালের অনুপস্থিতি এবং দিল্লির বিষাক্ত বাতাসের মতো প্রতিকূলতার মাঝেই সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে বিশাল জয় পেয়েছিল টাইগাররা। এরপর নাগপুরে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। এবার অযোধ্যার ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায়ের পর থমথমে পরিবেশের ভেতরেই লাল-সবুজের বিজয়ের নিশান উড়াতে মরিয়া টাইগাররা। 

রোববার (১০ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। বিটিভি, গাজী টিভি, চ্যানেল নাইন, স্টার স্পোর্টস ১ এবং স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ানে খেলাটি সরাসরি দেখা যাবে। এছাড়া র‍্যাবিটহোলের মাধ্যমে অনলাইনেও দর্শকরা ম্যাচটি উপভোগ করতে পারবেন।

সিরিজ নির্ধারণী ম্যাচের আগে পেসার শফিউল ইসলাম বলে রেখেছেন,  প্রথম ম্যাচটা আমরা যেভাবে খেলেছি সেরকম যদি খেলতে পারি এবং দ্বিতীয় ম্যাচে কিছু ছোট ছোট ভুল যা হয়েছে আমরা সেই ভুলগুলো যদি না করি, তাহলে অবশ্যই সিরিজ জেতা সম্ভব। আশা করি আমরা শক্তভাবেই কামব্যাক করবো।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে হেড কোচ রাসেল ডমিঙ্গো দলের সীমাবদ্ধতার কথা মাথায় রেখে তার শিষ্যদের কী করণীয়, তা জানিয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের ক্রিকেটাররা ওয়েস্ট ইন্ডিজ কিংবা ইংল্যান্ডের মতো এতো শক্তিশালী না। তারা শেষ দিকে প্রত্যেকটা বল মাঠের বাইরে পাঠিয়ে দেবে বিষয়টি এমন নয়। তাদের রান বের করতে নতুন উপায় বের করে খেলতে হবে। সিঙ্গেল-ডাবল নিতে হবে। ছয়টা ডাবল আর দুটি ছক্কা সমান এগুলো মাথায় রাখতে হবে। বলের গতি ব্যবহার করে, গ্যাপ খুঁজে মারতে হবে।’

এদিকে, সিরিজ জয়ের জন্য লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালের উপর দারুণভাবে আস্থা রাখছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। রাজকোটে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে একই ওভারে মুশফিকুর রহিম ও সৌম্য সরকারের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে বাংলাদেশের ম্যাচে ফেরার রাস্তা যেন বন্ধই করে দেন চাহাল। তাকে নিয়ে উচ্ছ্বাসিত রোহিতের ভাষ্য, চাহাল সাদা বলের ক্রিকেটে গত দু’বছর ধরে যেখানেই সুযোগ পেয়েছে, ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। অনেক উন্নতিও করেছে। এমনকি ওয়ানডে ক্রিকেটেও দুর্দান্ত খেলেছে। আইপিএলেও ভালো বল করেছে চাহাল। দক্ষতার জন্যই ভারতীয় দলে ও সুযোগ পেয়েছিল। এই মুহূর্তে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য চাহাল। চলতি সিরিজে সে আবারো প্রমাণ করেছে, মাঝের ওভারগুলো কতটা গুরুত্বপূর্ণ।

তবে বাংলাদেশ দল মনে প্রাণে চাইবে আগের দুই ম্যাচের ইতিবাচক দিকগুলোর সমন্বয় ঘটিয়ে আজ প্রতিপক্ষের উপর ঝাঁপিয়ে পড়তে। প্রথম টি-টোয়েন্টিতে মুশফিকুর রহিম দারুণ এক ইনিংস খেলে ম্যাচ শেষ করে এসেছিলেন। সৌম্য সরকারও সেদিন তাকে দারুণ সমর্থন করেছিলেন। অন্যদিকে, প্রথম ম্যাচে নিজের পরিপক্কতা দেখানোর পর নবাগত মোহাম্মদ নাঈম শেখ দ্বিতীয় ম্যাচে রাজকোট নিজের সেরাটা দিয়েছিলেন। 

টাইগারদের হয়ে এই সিরিজে এখন পর্যন্ত সেরা বোলিং করেছেন আমিনুল ইসলাম বিপ্লব। ২ ম্যাচে তার শিকার ৪ উইকেট। এখন টাইগার শিবিরও টিম ইন্ডিয়াকে হুংকার দিয়ে বলতেই পারে তোমাদের চাহাল থাকলে আমাদের আছে বিপ্লব।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, কুচকির ইনজুরির কারণে ম্যাচের আগের দিন দলের সঙ্গে অনুশীলন করেননি মোসাদ্দেক হোসেন সৈকত। গোড়ালির ইনজুরি নিয়ে পেসার মুস্তাফিজুর রহমান অনুশীলন না করলেও রানিং করেছেন। তাই আজকের ম্যাচে এই দুই ক্রিকেটারের দলে থাকার সম্ভাবনা তেমন একটা নেই।

আগের দুই ম্যাচে মুস্তাফিজ উজ্জ্বল ছিলেন না। প্রথম ম্যাচে ২ ওভারে ১৫ রান দেয়ার পর তাকে আর বোলিং করাননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় ম্যাচে ৩.৪ ওভারে তিনি হজম করেছেন ৩৫ রান। মোসাদ্দেক প্রথম ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ না পেলেও দ্বিতীয় ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে ৯ বলে করেছেন মাত্র ৭ রান করে আউট হন। দুই ম্যাচে এক ওভারে করে বোলিং করা মোসাদ্দেক উইকেটশূন্য, উল্টো দ্বিতীয় ম্যাচে টানা তিন ছক্কায় হজম করেছেন ২১ রান।

আজ মুস্তাফিজ না খেললে তার পরিবর্তে অবধারিতভাবেই মাঠে নামবেন পেসার আবু হায়দার রনি। মোসাদ্দেক একাদশে না থাকলে টিম ম্যানেজমেন্ট ব্যাটিং শক্তি বাড়ানোর কথা বিবেচনা করলে মোহাম্মদ মিঠুনকে খেলাতে পারে। তবে স্পিন শক্তি বাড়ানোর কথা বিবেচনা করলে তাইজুল ইসলাম অথবা আরাফাত সানি আজ একাদশে সুযোগ পেতে পারেন। 

ভারতের একাদশে আগের দুই ম্যাচে টাইগার ব্যাটসম্যানদের হাতে নাজেহাল হওয়া পেসার খলিল আহমেদের পরিবর্তে শার্দুল ঠাকুরের দলে আসার সম্ভাবনা আছে। এছাড়া আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। 

আবহাওয়ার পূর্বাভাস বলেছে, নাগপুরের আকাশ আজ সারাদিন পরিষ্কার থাকবে। অতীত বিবেচনায় নিয়ে উইকেটের আচরণ মাথায় রেখে বাংলাদেশের হেড হেড কোচ রাসেল ডমিঙ্গোর মতে, এখানকার ইনিংস প্রতি গড় রান ১৫৫ রান। তাই লো স্কোরিং ম্যাচ হওয়ার সম্ভাবনাই বেশি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত/মোহাম্মদ মিঠুন/তাইজুল ইসলাম/আরাফাত সানি, আফিফ হোসেন ধ্রুব, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান/আবু হায়দার রনি, শফিউল ইসলাম। 

ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, স্যাঞ্জু স্যামসন/লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, ঋশভ পন্থ (উইকেটরক্ষক), শিভম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার, শার্দুল ঠাকুর/খলিল আহমেদ। 

আরআইএস 

আরও পড়ুন