• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৯, ০৪:০৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০১৯, ০৪:০৮ পিএম

এস এ গেমস  

ডোপ টেস্টে পজেটিভ হলে কাউকে ছাড় না দেয়ার হুশিয়ারি

ডোপ টেস্টে পজেটিভ হলে কাউকে ছাড় না দেয়ার হুশিয়ারি

আগামী ১-১০ ডিসেম্বর কাঠমান্ডু ও পোখারায় অনুষ্ঠেয় সাউথ এশিয়ান (এসএ) গেমসের সকল প্রস্তুতি সম্পন্ন বলে ঘোষণা দিয়েছে নেপাল। ডোপ কেলেঙ্কারি এড়াতে অ্যাথলেটদের ওষুধ ও সাপ্লিমেন্টারি গ্রহণে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে আয়োজকরা। ডোপ টেস্টে পজেটিভ হলে কাউকে ছাড় না দেয়ার হুশিয়ারিও দিয়েছে অ্যান্টি ডোপিং কমিটি।
 
আন্তর্জাতিক ক্রীড়া আসরে অ্যাথলেটদের ডোপ কেলেঙ্কারি নতুন নয়। তারপরও চেষ্টার কমতি নেই আয়োজকদের। আর তাই গেমসে অংশগ্রহণকারী সব অ্যাথলেটকে অ্যান্টি ডোপিং কমিটি সতর্ক করেছে। বিতর্ক এড়াতে ওষুধ ও সহায়ক খাবার গ্রহণে চিকিৎসকের পরামর্শ নেয়ার উপদেশ দিয়েছেন অ্যান্টি ডোপিং কমিটির সমন্বয়ক সারোজ কৃষ্ণা শ্রেষ্ঠা। 

নেপাল অলিম্পিক কমিটির মেডিকেল কমিশনের চেয়ারম্যান ডা. সারোজ কৃষ্ণা শ্রেষ্ঠা বলেন, কোন ধরনের ওষুধ ও সাপ্লিমেন্টারি গ্রহণের আগে প্রত্যেক অ্যাথলেটের ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। কেননা ডোপ টেস্টে পজেটিভ হলে কাউকে ছাড় দেয়া হবে না। 

এদিকে, গেমস শুরুর আগেই সম্প্রচার নীতিকে ঘিরে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় সাংবাদিকরা। খেলার ছবি ও ভিডিও ধারণে নেপালি সাংবাদিকদের আবেদনে শুরুতে আপত্তি জানায় গেমসের স্বত্ব কিনে নেয়া ভারতীয় প্রতিষ্ঠান এন কে মিডিয়া ভেঞ্চারেস লিমিটেড। তবে পরবর্তীতে শর্তসাপেক্ষে এক মিনিটের ভিডিও ধারণ ও ব্যবহার করার অনুমতি দিয়েছে নেপাল অলিম্পিক কমিটি।

বিতর্ক দেখা দিয়েছে আসরের টিকেটের মূল্য নিয়েও। সাধারণের জন্য পাঁচশ রুপি আর ভিআইপি টিকেটের দাম ধরা হয়েছে ১ হাজার রুপি। যে বিতর্কে ঘি ঢেলেছেন নেপাল ক্রিকেট দলের অধিনায়ক গেয়ানেন্দ্রা মাল্লা। তিনি বলেন, টিকেটের মূল্য সাধারণের সাধ্যের বাইরে। স্টেডিয়ামে যতো বেশি দর্শক আসবে ততই আমাদের জন্য ভালো। কিন্তু অবস্থা দৃষ্টে তা হবে বলে মনে হচ্ছে না।

সূত্র : চ্যানেল টুয়েন্টি ফোর 

আরআইএস 
 

আরও পড়ুন