• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০১৯, ০১:১৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০১৯, ০১:১৭ পিএম

অন্তর্বাসের মডেল থেকে আর্সেনালের কোচ! 

অন্তর্বাসের মডেল থেকে আর্সেনালের কোচ! 
আর্সেনালের হয়ে মিডফিল্ড মাতানো অবস্থাতেই অন্তর্বাসের মডেলও হয়েছিলেন ফ্রেডি ইয়ুনবার্গ। ফটো : গেটি ইমেজ

আর্সেনালের বাজে পারফরম্যান্সের কারণে দলটির কোচের দায়িত্ব থেকে উনাই এমেরি বরখাস্ত করার পর তার পরিবর্তে দলটির সাবেক মিডফিল্ডার ও সহকারী কোচ ফ্রেডি ইয়ুনবার্গকে অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব দেয়া হয়েছে। আর্সেনাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ফ্রেডি ইয়ুনবার্গের উপর আমাদের পূর্ণ আস্থা আছে, সে দলকে এগিয়ে নিয়ে যেতে পারবে। 

গানারদের জার্সি গায়ে ১২ বছর ফুটবল খেলেছেন ফ্রেডি ইয়ুনবার্গ। ২০০৩-০৪ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া অপ্রতিরোধ্য আর্সেনাল দলের সদস্য ছিলেন তিনি। দুইবার প্রিমিয়ার লীগ এবং তিনবার এফ এ কাপ জেতার সুখস্মৃতিও তার রয়েছে। 

এদিকে, আর্সেনালের অন্তবর্তীকালীন কোচ হওয়ার পর ফ্রেডি ইয়ুনবার্গকে নিয়ে চাঞ্চল্যকর এক তথ্য বেরিয়ে এসেছে। ৪২ বছর বয়সী এই সাবেক সুইডিশ ফুটবলার তার চুল গোলাপি রঙে রাঙিয়ে রাখেন। আর্সেনালের হয়ে মিডফিল্ড মাতানো অবস্থাতেই তিনি নাকি কেলভিন ক্লেইন নামক একটি প্রতিষ্ঠানের অন্তর্বাসের মডেলও হয়েছিলেন!    বিবিসি স্পোর্টস 

২০১৭ সালে আর্সেনাল তাদের সর্বকালের সেরা একাদশের নাম ঘোষণা করেছিল। সেই তালিকায় ফ্রেডি ইয়ুনবার্গের নাম ছিল। তার সম্পর্কে সুইডিশ ফুটবল সাংবাদিক ফ্রিদা ফাজেরলুন্দ বিবিসি স্পোর্টসকে বলেন, মিডিয়া ও মানুষের কাছে কেন্দ্রবিন্দুতে তিনি খুব একটা ছিলেন না। তিনি খোলা মনে যা বলতেন তা অনেকেই বিশ্বাস করতো না। খুব বেশি সাক্ষাৎকার না দেয়ার কারণেই হয়তো এমনটা হয়েছে। 

ক্লাব ফুটবলে ৩৯১টি ম্যাচ খেলেছেন ফ্রেডি ইয়ুনবার্গ, যার মধ্যে ২১৬টি খেলেছেন আর্সেনালের হয়ে। ইয়ুনবার্গের ক্লাব ফুটবলে ৬২টি গোলের দেখা পেয়েছেন, গানারদের হয়ে করেছেন ৪৬টি। সুইডেন জাতীয় দলের হয়েও তার অবদান অনস্বীকার্য। ৭৫টি আন্তর্জাতিক ম্যাচে তার গোল সংখ্যা ১৪টি। 

সুইডিশ ফুটবল সাংবাদিক ফ্রিদা ফাজেরলুন্দ এ বিষয়ে বলেন, জাতীয় দলের হয়ে সে অনেক অবদান রেখেছে। দেশে তাকে সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবেই বিবেচনা করা হয়। তার কারণেই আজ সুইডেনে আর্সেনাল ক্লাব ব্যাপক জনপ্রিয়।

আরআইএস   
 
 

আরও পড়ুন