• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৯, ০৬:১৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০১৯, ১২:১৫ এএম

মৃত ব্যক্তিও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের পরিচালক

মৃত ব্যক্তিও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের পরিচালক

 

এনালগ যুগেই পড়ে আছে দেশের বীমা খাত। যেখানে সরকারি অন্যান্য প্রতিষ্ঠানগুলো সামনে এগিয়ে যাওয়ার চেষ্টায় ব্যস্ত সেখানে বীমা খাতের সরকারি যে প্রতিষ্ঠানটি দক্ষ জনবল তৈরি করবে তাদের বোর্ডে ১০ জনের মধ্যে রয়েছে দুইজন মৃত ব্যক্তির নাম। এমনি এক আশ্চর্যজনক ঘটনার দেখা মিলল- বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমীর ক্ষেত্রে। 

প্রতিষ্ঠানটির ১০ জন বোর্ড অব গভর্নরস এর মধ্যে দুই জন আগেই মারা গেছেন। তাদের শূন্যস্থান পূরণ করা তো দূরের কথা তাদেরকে বোর্ড অব গভর্নরসের তালিকায় নামের শেষে মরহুম লিখে চলছে প্রতিষ্ঠানটি। সোমবার (২২ এপ্রিল) বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমীর সরকারি ওয়েব র্পোটালে এমন চিত্রের দেখা মিলেছে।  

অনুসন্ধানে জানা গেছে, বীমা খাতের অন্যতম কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্সের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন এম মঈদুল ইসলাম। ২০১৪ সালের ১১ অক্টোবর তিনি মারা যান। দীর্ঘ সাড়ে ৪ বছর আগে মারা গেলেও তিনি বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির বোর্ড অব গর্ভনরস এর সদস্য তালিকায় রয়েছে। এ বিষয়ে ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা খাজা মনজুর নাদিমের সঙ্গে যোগাযোগ করলে তিনি ও অবাক হয়ে যান। 

দৈনিক জাগরণকে তিনি বলেন, আমাদের কোম্পানির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন মাঈদুল ইসলাম। তিনি ২০১৪ সালে মারা গেছেন। এছাড়া প্রতিষ্ঠানটির বোর্ড অব গভর্নরসের আরেক সদস্য মুজিব-উদ-দৌলাহ। তিনিও মারা গেছেন অনেক দিন আগে। মারা যাওয়ার দীর্ঘদিন পরে তার নামও রয়েছে তালিকায়। এখানেই শেষ নয়! এই দুই সদস্যের নামের সঙ্গে যুক্ত করা হয়েছে মরহুম শব্দটি।

জানা গেছে, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির চেয়ারম্যান হলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। একাডেমির পরিচালক (অতিরিক্ত-সচিব) মুহাম্মদ আমজাদ হোসাইন তিনি বোর্ড অব গভর্নরস এর সদস্য-সচিব। বোর্ডের অন্য ৮ সদস্য হলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব, সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের উপদেষ্টা নাসির এ চৌধুরী, ইউনাইটেড ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এম মঈদুল ইসলাম (মরহুম) এবং মুজিব-উদ-দৌলাহ (মরহুম)।

তবে এ ঘটনায় সরকারের উপর দায় চাপাচ্ছে ইন্স্যুরেন্স একাডেমী। প্রতিষ্টানটির কর্মকর্তারা বলছেন, আমরা এই দুই জন মারা যাওয়ার পর সরকারকে জানিয়েছি। চিঠি দিয়েছি এতে কোন কাজ হয়নি। আর নতুন কোনো সদস্য না পাওয়াতে এদের নামের পাশে মরহুম যুক্ত করা হয়েছে। 

এআই/এসএইচএস