• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৭:০৩ পিএম

‘ধান কেনার সিদ্ধান্ত ভালো তবে যথেষ্ট নয়’

জাগরণ প্রতিবেদক
‘ধান কেনার সিদ্ধান্ত ভালো তবে যথেষ্ট নয়’

 

কৃষকদের কাছ থেকে ধান কেনার খাদ্য মন্ত্রনালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতীয় কৃষক সমিতি। তবে এটাই যথেষ্ট নয় বলে মন্তব্য তাদের। কৃষক সমিতির নেতারা বলেছেন, এই সিদ্ধান্তকে বাস্তবায়ন করতে হলে ৯৬ সালের সরকারের মতো সারাদেশে খাদ্য কর্মকর্তাদের সঙ্গে ম্যাজিস্ট্রেট নামিয়ে এই ধান সংগ্রহ করতে হবে। এই জন্য মিল গেটেই কৃষকরা যাতে ধান দিতে পারে তারও ব্যবস্থা করতে হবে।

বুধবার জাতীয় কৃষক সমিতির সভাপতি নুরুল হাসান ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ এক বিবৃতিতে এসব কথা বলেন। তারা বলেন, ধানের মূল্য না পাওয়ার বিরুদ্ধে সারাদেশব্যাপী কৃষক ও কৃষক সংগঠনের প্রতিবাদে সরকার শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সরকার যেখানে কৃষি কার্ডের মাধ্যমে কৃষি উপকরণ বিতরনের ব্যবস্থা করতে পারছে সেখানে এমপি ও দলীয় কর্মকর্তারা কৃষক তালিকা তৈরি করার যে অনিয়ম শুরু করেছে তাতে সরকারের এই উদ্যোগও যথাযথ ফল দিতে পারবে না। তাই কৃষক কার্ডের মাধ্যমেই সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে আরও বলা হয়, সারা দেশে ২০০ জায়গায় ১০ লক্ষ মেট্রিকটন ধারণ ক্ষমতা সম্পন্ন পেডি সাইলো নির্মানের যে পরিকল্পনা নেয়ার কথা বলা হয়েছে সেটা একটি ভালো সংবাদ। তবে কেবল ২০০ জায়গায় নয়, প্রতি ইউনিয়নে এই সাইলো নির্মাণ করা যেতে পারে এবং কৃষি সমবায় সমিতির মাধ্যমেই এইগুলো পরিচালনা করতে হবে।

নেতৃবৃন্দ আগামী ১৫ জুন শনিবার বেলা ১১টায় মহানগর নাট্যমঞ্চে কৃষক-খেতমজুর কনভেনশনকে সফল করার আহ্বান জানান হয় বিবৃতিতে। কনভেনশনে গৃহীত ঘোষণার ভিত্তিতে সারাদেশে আন্দোলনের কর্মসূচী গ্রহণ করা হবে।

টিএস/এসজেড

Space for Advertisement