• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০১৯, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৭, ২০১৯, ০৪:০০ পিএম

২৪ ঘণ্টার মধ্যে কুরবানীর বর্জ্য অপসারণের প্রতিশ্রুতি সাঈদ খোকনের

২৪ ঘণ্টার মধ্যে কুরবানীর বর্জ্য অপসারণের প্রতিশ্রুতি সাঈদ খোকনের
নগর ভবন প্রাঙ্গণে নির্দেশনামূলক সভায় ডিএসসিসির মেয়র সাঈদ খোকন -ছবি : জাগরণ

পবিত্র ঈদুল আজহায় কুরবানীর পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার প্রতিশ্রুতি দিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

আজ বুধবার (৭ আগস্ট) দুপুরে নগর ভবন প্রাঙ্গণে পরিচ্ছন্নকর্মীদের সঙ্গে দিক নির্দেশনামূলক সভায় উপস্থিত কর্মীদের তিনি এ নির্দেশ দেন।

পরিচ্ছন্নতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ঈদের দিন নামাজের পর সবচেয়ে বেশি পশু কুরবানী হয়। ঈদের পরদিন ও তৃতীয় দিন কিছু সংখ্যক পশু কুরবানী হয়। আপনাদের সম্মতি নিয়ে ও আল্লাহ রাব্বুল আলআমিন এর ওপর ভরসা রেখে আমি নগরবাসীকে আশ্বস্ত করতে চাই গত বছরের মতো এবারো ২৪ ঘণ্টার মধ্যে আমরা কুরবানীর বর্জ্য অপসারণ করবো।

নগরবাসীর উদ্দেশে তিনি বলেন, ডিএসসিসি এলাকায় সর্বমোট ৩৩৯টি স্থান পশু কুরবানী দেয়ার জন্য নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ৫টি পশু কুরবানীর নির্ধারিত স্থান রয়েছে। সেখানে প্যান্ডেল, পানি, ইমামসহ যাবতীয় ব্যবস্থা রাখা হবে। আপনারা অনুগ্রহ করে সেখানে পশু কুরবানী করবেন। যদি কোনো কারণে সেখানে পশু কুরবানী দেয়া সম্ভব না হয় তাহলে যেখানেই কুরবানী করবেন সেখানে পানি কিংবা রক্ত জমতে দেবেন না। ওই স্থান পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে হবে।

তিনি আরও বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে সবাইকে বড় ব্যাগ দেয়া হবে। সেই ব্যাগে বর্জ্য জমা করে নির্ধারিত স্থানে রাখবেন। আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা গিয়ে বর্জ্য সংগ্রহ করে নিয়ে আসবে।

সাইদ খোকন বলেন, বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত সংকটাপন্ন। যদি কুরবানীর বর্জ্য, পানি, রক্ত ইত্যাদি অপসারণ না করা হয় তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করতে পারে।

মেয়র বলেন, কারও এলাকায় যদি বর্জ্য থেকে যায় তাহলে তিনি আমাদের হটলাইনে (০৯৬১১০০০৯৯৯) ফোন দেবেন। অপারেটররা আপনার বাসাবাড়ি কিংবা এলাকায় পরিচ্ছন্নতাকর্মী পাঠিয়ে দেবেন। এছাড়াও বর্জ্য অপসারণের সার্বিক কাজ ফেসবুকে লাইভ মনিটরিং এর মাধ্যমে তদারকি করা হবে।

সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হাসান, ওয়ার্ড কাউন্সিলরসহ করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং সব ওয়ার্ডের পরিচ্ছন্নতাকর্মী, পরিবহন চালকরা উপস্থিত ছিলেন।

এর আগে, দোয়েল চত্বর কার্জন হলের মধ্যেবাংলাদেশ প্রাণি বিজ্ঞান সমিতির উদ্যোগে অনুষ্ঠিত ডেঙ্গু বিষয়ে সচতনমূলক পদযাত্রার উদ্বোধন করেন মেয়র সাইদ খোকন।

 টিএইচ/একেএস

আরও পড়ুন