• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০১৯, ০৮:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ১১:০৩ এএম

চীন থেকে আনা ওষুধ ডিএনসিসিতে প্রয়োগ হবে বৃহস্পতিবার 

চীন থেকে আনা ওষুধ ডিএনসিসিতে প্রয়োগ হবে বৃহস্পতিবার 
সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম -ছবি : জাগরণ

চীন থেকে আনা মশা নিধনের নতুন ওষুধ ‘মেলাথিয়ন’ বৃহস্পতিবার (৮ আগস্ট) থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সকল ওয়ার্ডে পর্যায়ক্রমে প্রয়োগ করা হবে। 

বুধবার (৭ আগস্ট) দুপুরে গুলশানের নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ তথ্য জানান।

মেয়র বলেন, এখন থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি ইন্টিগেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) আওতায় বছরের ৩৬৫ দিন এডিস মশা নির্মূলে কাজ করবে।

এ সময় কোলকাতা পৌরসংস্থার ডেপুটি মেয়র অতীন ঘোষের সঙ্গে ভিডিও কনফারেন্সের প্রসঙ্গ তুলে তিনি বলেন, অতীন ঘোষ রাজনৈতিক সদিচ্ছার কথা বলেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ অবগত আছেন। পরিস্থিতি মোকাবেলায় সকল ধরনের পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন- যা রাজনৈতিক সদিচ্ছার প্রতিফলন।

তিনি আরও বলেন, প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ড ডেঙ্গু প্রতিরোধ সেল গঠন করা হয়েছে। সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ সরাসরি বাড়ি-বাড়ি গিয়ে জনগণকে সচেতন করে তুলছেন।

এরই মধ্যে প্রায় ১ লাখ ২ হাজার বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান, বাড়ির মালিককে সর্বমোট ৩২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ডেঙ্গু প্রতিরোধকল্পে সবাই মিলে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর মেয়র গুরুত্বারোপ করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপ পরিচালক মো. মোশারফ হোসেন, কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএইচ/একেএস