• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২০, ২০১৯, ০৯:২১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২০, ২০১৯, ০৯:২১ পিএম

সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসার আভাস

সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসার আভাস
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচ্ছন্নতা অভিযানের সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মেয়র সাঈদ খোকন - ছবি : জাগরণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন দাবি করে বলেছেন, ভারত থেকে আনা নতুন ওষুধ ছিটানোর কারণে ও মশার উৎসস্থল ধ্বংসে বিশেষ গুরুত্ব দেয়ায় এডিস মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। আমরা আশা করছি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসতে পারে। নগরবাসীকে নিরাপদ ও বাসযোগ্য পরিবেশ উপহার দিতে সিটি কর্পোরেশন সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। সে কারণেই খুব দ্রুত সময়ের মধ্যেই ব্যবহারযোগ্য নগর নিশ্চিত করা সম্ভব হবে। 

আজ মঙ্গলবার (২০ আগস্ট) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচ্ছন্নতা অভিযানের সময় সাঈদ খোকন বলেন, জুলাইয়ের প্রথম থেকেই এডিস মশা বিনষ্ট করার লক্ষ্যে ৫৮ হাজার ৭৪৭টি বাসায় পরিচালনা করা হয়েছে। ১ হাজার ২০০টি বাসায় লার্ভা পাওয়া যায়। সেগুলো ধ্বংস করা হয়। অনেকগুলো নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় এগুলোর মালিককে জরিমানা করা হয়েছে। নিয়ন্ত্রণে আসা পর্যন্ত এই অভিযান চলমান থাকবে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরকারের সকল সংস্থার চেষ্টায় ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে এম নাসির উদ্দিন বলেন, ঢাকা মেডিকেল কলেজে প্রতিদিন সাড়ে ৪ হাজার রোগী ভর্তি থাকে। এ অবস্থায় এখানে নানান ধরনের আবর্জনার সৃষ্টি হয়। সবাই মিলে কাজ করলে মেডিকেল কলেজ প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখা সম্ভব হবে। তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ক্রমেই কমছে। অনেক রোগী চিকিৎসা নিয়ে এখন ভালো হয়ে বাড়িও ফিরছে। 

দৈনিক জাগরণকে তিনি জানান, সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ১২৯ জন। এই একই সময়ের মধ্যে রোগী ভালো হয়ে ডিসচার্জ হয়েছেন ১৩৫ জন। এখন ক্রমেই ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হচ্ছে। ঢাকা মেডিকেলে এই মুহূর্তে মোট ডেঙ্গু রোগী ভর্তি আছেন ৫৪৫ জন। এছাড়া শিশু শাখার তিনটি ওয়ার্ডে মোট ৭১টি শিশু ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে ওয়ার্ড নং ২০৭ এ ভর্তি আছে ১৯টি শিশু, ওয়ার্ড নং ২০৮ এ ভর্তি আছে ৩৮টি শিশু এবং ওয়ার্ড নং ২১০ এ ভর্তি আছে ১৪টি শিশু। 

ঢাকা মেডিকেল কলেজের একটি সূত্র জানায়, গত জুন মাস থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। এর মধ্যে জুন মাসেই এ হাসপাতালে ভর্তি হয় মোট ১২৪ জন, জুলাই মাসে ভর্তি হয় ২ হাজার ৪৬৪ জন, আর চলতি আগস্ট মাসের ২০ তারিখ সকাল ৮টা পর্যন্ত ভর্তি হয়েছে ২ হাজার ৬৬৯ জন রোগী।

সূত্র জানান, জানুয়ারী থেকে আজ পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজে  ডেঙ্গুতে আক্রন্ত মোট ভর্তি রোগীর সংখ্যা ৫ হাজার ২৭৫ জন। আর ভাল হয়ে বাসায় চলে গেছেন ৪ হাজার ৭০৪ জন। 

আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচ্ছন্নতা অভিযানের সময় সংক্ষিপ্ত বক্তব্যে সাংবাদিক ও কলাম লেখক আবুল মকসুদ আশা প্রকাশ করে বলেন, ঢাকা মেডিকেল কলেজের এই পরিছন্নতা কর্মসূচি একটি প্রতীকী কর্মসূচি। এই প্রতীকী কর্মসূচির মাধ্যমে সকল নগরবাসী পরিছন্নতা কাজে সম্পৃক্ত হবেন।

টিএইচ/ এফসি

আরও পড়ুন