• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ১০:০৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ১০:০৫ এএম

বনানী আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডে ঘটনায় তদন্ত কমিটি

বনানী আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডে ঘটনায় তদন্ত কমিটি
বনানী আবেদীন টাওয়ারে আগুন

রাজধানী বনানীর আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। কমিটি পাঁচ দিনের মধ্যে তদন্ত শেষে প্রতিবেদন দাখিলের তাগিদ দেয়া হয়েছে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে রাজউকের সদস্য (স্টেট ও ভূমি) মো. আজহারুল ইসলাম খানকে আহ্বায়ক করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির বাকী চার সদস্য হলেন- রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) আব্দুল লতিফ হেলালী, রাজউকের নির্বাহী প্রকৌশলী ওয়াহিদ সাদিক, রাজউকের উপপরিচালক (স্টেট ও ভূমি) হাফিজুর রহমান এবং রাজউকের অথরাইজড অফিসার মো. হোসেন।

ওই তদন্ত কমিটির কার্যপরিধির মধ্যে আগুনের কারণ অনুসন্ধান, ক্ষয়ক্ষতি নিরূপণ, রাজউকের নিয়ম ও বিধি অনুযায়ী ভবন নির্মিত হয়েছে কিনা সে বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। এর আগে গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত ৯টা ১৫ মিনিটে বনানীর এফ আর টাওয়ারের পার্শ্ববর্তী আবেদিন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তিন ইউনিটের ৩৫ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের অপারেটর মোহাম্মদ রিবেন বিষয়টি নিশ্চিত করেন।

এবিষয়ে বনানী থানা পুলিশ জানায়, রাজধানীর বনানীতে এফআর টাওয়ারের পাশের ভবন আবেদীন টাওয়ারের চতুর্থ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত ৯টা ২০ মিনিটে আগুনের সূত্রপাত হয়। পরে ২০ মিনিটের ব্যবধানে ফায়ার সার্ভিসের ৫ ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

পুলিশের দেয়া তথ্য মতে, ভবনের ৪র্থ তলায় স্বপ্ন সুপার সপের একটি শাখা রয়েছে। তবে, তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ বা হতাহতের সংখ্যা জানা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস কন্টোল রুমের দায়িত্বরত কর্মকর্তা আজাদ হোসেন বলেন, ৯টা ২০ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। এরপর ফায়ার সার্ভিসের ৫টি ইউনটের প্রচেষ্টায় ৯টা ৪০ মিনিটির দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এইচএম/বিএস