• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০, ৯ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৬:২৩ পিএম

ঢাকার দুই সিটি নির্বাচন

ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে শাহবাগে অবরোধ

জাগরণ প্রতিবেদক
ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে শাহবাগে অবরোধ
ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে রাজধানীর শাহবাগে অবরোধ - ছবি : কাশেম হারুন

ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে রাজধানীর শাহবাগে অবরোধ করে রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনতিবিলম্বে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটের তারিখ পরিবর্তন করার দাবিতে তারা এ অবরোধ কর্মসূচি পালন করছেন।
 
আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকালে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকশ সাধারণ শিক্ষার্থী। এতে আশেপাশের সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় তীব্র যানজট। 

আন্দোলনকারীরা জানান, সরস্বতী পূজা ও সিটি নির্বাচনের তারিখ একই দিন হওয়ায় তারা শাহবাগ মোড় অবরোধ করেছেন। ভোটের তারিখ পরিবর্তন না হওয়া পর্যন্ত তারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবেন। বিকাল পৌনে ৫টায় এ রিপোর্ট লেখার সময় অবরোধ চলছিল। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুলিশ এলাকা মোড় ঘিরে রেখেছে। 

এর আগে দুপুরে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। এতে ৩০ জানুয়ারি নির্বাচনে আর কোনো বাধা থাকছে না। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রানা দাস গুপ্ত ও রিটকারী অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ। নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম। তৌহিদুল ইসলাম বলেন, রিট খারিজ হওয়ায় আগামী ৩০ জানুয়ারি ওই নির্বাচন অনুষ্ঠিত হতে বাধা নেই। 

সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণের নির্ধারিত তারিখ পেছানোর জন্য রিট করেছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

এইচ এম/ এফসি