• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০১:০০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০১:৩৩ পিএম

ডিএমপির প্রবীণ ২৭ পরিদর্শকের রদবদল

হালিম মোহাম্মদ
ডিএমপির প্রবীণ ২৭ পরিদর্শকের রদবদল

রাজধানীতে প্রবীণ ওসি থাকছে না। ডিএমপি চালাবেন তরুণ্যদীপ্ত পরিদর্শকরা। তাদের কর্মদক্ষতা দিয়ে অপরাধমুক্ত হবে রাজধানী। এমন সিদ্ধান্ত নিয়ে ডিএমপির ৯ থানার ওসিসহ ২৭ জন পরিদর্শককে রদবদল করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) অপরাহ্নে বদলি সংক্রান্ত জরুরি বৈঠকেই এই রদবদলের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা রয়েছে।  
 
ডিএমপি সূত্র জানায়, ঢাকা মহানগরের ৯ থানার ওসিসহ ২৭ পরিদর্শকের রদবদল হচ্ছে। এ সকল পুলিশ অফিসারদের মধ্যে যারা দীর্ঘ মেয়াদে ডিএমপিতে ওসিগিরি করেছেন তাদের চিহ্নিত করে এই রদবদলের আওতায় আনা হয়েছে।

ডিএমপির প্রবীন একাধিক পুলিশের (যারা ডিএমপির বাইরে যাচ্ছে) মন্তব্য হচ্ছে, রাজধানীর ভেতরে আর কোন প্রবীন পরিদর্শক রাখা হচ্ছে না। সব অফিসারই থাকবে তরুণ। রাজধানীতে তারা হবে পুলিশের মডেল। তারাই ভবিষ্যতে রাজধানীর অপরাধ নিয়ন্ত্রণে সক্রিয় ভূমিকা পালন করবে। এমনটাই মন্তব্য করে ডিএমপিতে কর্মরত একাধিক অফিসার।
 
ডিএমপি সূত্রে জানা গেছে, ডিএমপিতে কর্মরত ২৭ জন পরিদর্শকের মধ্যে ৯ জন ওসি রয়েছেন। থানাগুলো হচ্ছে- সুত্রাপুর, রামপুরা, তুরাগ, পল্লবী, কাফরুল ভাষানটেক, উত্তরা পশ্চিম, ডেমরা ও দক্ষিণ খান। এছাড়া ১৮ জন পরিদর্শক রয়েছেন। যারা ডিএমপির বিভিন্ন থানায় তদন্ত ও অপারেশনে কর্মরত রয়েছেন। এ রদবদল দু’দফায় দুটি নির্দেশে হচ্ছে বলে ডিএমপির সূত্রে জানা গেছে।
 
আকস্মিক এ রদবদল নিয়ে প্রবীন ওসিসহ পরিদর্শকদের মধ্যে ক্ষোভ রয়েছে। তারা মনে করেছিলেন, রাজধানী থেকেই অবসরে যাবেন। এই ধারণা থেকে রাজধানীর থানায় থাকার জন্য জোর তদবীরও করেন। তবে এ রদবদল কোন ক্রমেই স্থগিত বা বন্ধ করা যাবে না। ঢাকার বাইরে না হলেও তাদের ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগে হলেও যেতে হচ্ছে। 
 
এইচএম/একেএস