• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ১২:৪৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০২০, ১২:৫৯ এএম

লাজ ফার্মায় র‌্যাবের অভিযানে ৩১ লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ

লাজ ফার্মায় র‌্যাবের অভিযানে ৩১ লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ
চলছে র‌্যাবের অভিযান ● জাগরণ

লাজ ফার্মার রাজধানীর কাকরাইল শাখায় অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। অভিযানে অননুমোদিত ও রাজস্ব ফাঁকির ওষুধ জব্দ করা হয়েছে।

সোমবার (১৩ জুলাই) বিকালে অনুমোদনহীন ওষুধ ও ইনজেকশন লাগেজ পার্টির মাধ্যমে আমদানির অভিযোগে অভিযান চালায় র‍্যাব।

অভিযানে বিপুল পরিমাণ নকল ওষুধ, অননুমোদিত ওষুধ ও ইনজেকশন জব্দ করা হয়েছে। র‌্যাবের নির্বাহী মাজিস্ট্রেট পলাশ কুমার বসু নেতৃত্বে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন।

পলাশ কুমার বসু জানান, কোন ধরনের ওষুধ আমদানি করা যাবে, কোনগুলো আমদানি নিষিদ্ধ, তা সরকার নির্ধারণ করেছে। তাছাড়া ওষুধ আমদানির ক্ষেত্রেও বাধ্যবাধকতা রয়েছে, রয়েছে রাজস্ব পরিশোধের বাধ্যবাধকতাও। কিন্তু কাকরাইলের লাজ ফার্মায় আমরা দেখতে পেয়েছি, বিপুল পরিমাণ অননুমোদিত ওষুধ ও ইনজেকশন মজুত করা হয়েছে, যার রাজস্ব পরিশোধের নথি কিংবা যথাযথ কাগজপত্র দেখাতে পারেননি কর্তৃপক্ষ। এর অধিকাংশই তারা আমদানি করেছেন লাগেজ পার্টির মাধ্যমে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারিয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। বিপুল পরিমাণ ওষুধ জব্দ করা হয়েছে।

এসব ওষুধ বেআইনিভাবে আমদানি, মজুত ও বিক্রয়ের অপরাধে প্রতিষ্ঠানটির ৭ জন কর্মকর্তাকে মোট ২৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। র‍্যাবের-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বোসের নেতৃত্বে এই অভিযানে জব্দ করা হয় ৩১ লাখ টাকারও বেশি মূল্যে ৮৪ ধরনের বিপুল পরিমাণ ওষুধ।

ম্যাজিস্ট্রেট পলাশ জানান, ২০১৮ সালেই মেয়াদ শেষ হয় এই প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন, এরপর আর নবায়ন করা হয়নি। বেআইনিভাবে ব্যবসা করার মাঝেই বিক্রি করছিল লাগেজ পার্টির মাধ্যমে আনা অনুমোদনহীন ক্যান্সার ভ্যাকসিনসহ অসংখ্য ওষুধ।

তিনি বলেন, বেআইনি, অনুমোদনহীন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বেআইনিভাবে আমদানি, মজুত ও বিক্রয়ের অপরাধে প্রতিষ্ঠানটির ৪ জন কর্মকর্তাকে ৫ লাখ করে মোট ৭ জনকে ২৯ লাখ টাকা জরিমানা করা হয়।

কেএপি