• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ১১:০৪ এএম

শেখ মুজিব ও নেতাজির স্মরণে ইন্দো-বাংলা সাইকেল র‌্যালি

শেখ মুজিব ও নেতাজির স্মরণে ইন্দো-বাংলা সাইকেল র‌্যালি

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধায় ও স্মরণে রাখতে সপ্তম ইন্দো-বাংলা সাইকেল র‌্যালি শুরু হয়েছে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে ২১ ভারতীয়ের অংশগ্রহণে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ‘আন্তর্জাতিক ফ্র্রেন্ডশিপ সাইকেল র‌্যালি’ নামে এ র‌্যালিটি সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।  

এর আগে কলকাতার নেতাজি ভবন থেকে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি উদ্বোধন করেন লোকসভা সদস্য নেতাজি পরিবারের কৃষ্ণা বসু।

সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টে তাদের স্বাগত জানান রোটারি ক্লাব সাতক্ষীরার বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট হাসিবুর রহমান রনি, হাবিবুর রহমান হবি, মোস্তাফিজুর রহমান নাসিম, ফারাহ দীবা খান সাথী, শাহনাজ পারভিন মিলি, মাহমুদুল হক সাগর, আহসান বাহার বুলবুল, আকতারুজ্জামান কাজল, আনিছুর রহমান, আরিফুল ইসলাম রোহিত প্রমুখ।

২১ ফেব্রুয়ারির মধ্যে র‌্যালিটি ঢাকায় পৌঁছাবে। কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন তারা। ভাষা শহীদদের সালাম জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন তারা।

র‌্যালিতে অংশগ্রহণকারীরা জানান, নেতাজির আজাদ হিন্দ ফৌজের ৭৫ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর শততম জন্মদিনকে কেন্দ্র করে এ র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালির মাধ্যমে দুই জাতির স্বাধীনতা অর্জনে তাদের বীরোচিত ভূমিকার কথা তুলে ধরবেন। প্রথম র‌্যালি শুরু হয় ২০১২ সালে।

‘ভাষা সূত্র ২০১৯’ শিরোনামে ব্যানার ও দুই দেশের পতাকা এবং বঙ্গবন্ধু ও নেতাজির ছবি হাতে নিয়ে বাংলাদেশে প্রবেশকারী ভারতীয় দলের প্রধান সরোজিত রায় জাগরণকে বলেন, বাংলা কখনও হয় না, বাংলা ভাষায় আমরা এক। এসময় ‘জয় হিন্দ ও জয় বাংলা’ উচ্চারণ করেন তারা। বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই তারা এসেছেন।

রোটারি ক্লাব অব সাতক্ষীরা এবং রোটারি ক্লাব অব ঢাকা প্রিমিয়ারের যৌথ উদ্যোগে ভারত-বাংলাদেশ বন্ধুত্বের স্মারক হিসাবে এই আয়োজন বলে উল্লেখ করেন তিনি।

 

সাইসে