• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ০৩:১৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ০৩:১৬ পিএম

ডেঙ্গু মোকাবেলা

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের দাবি ইনুর

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের দাবি ইনুর
সাবেক তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু; ফাইল ফটো


ডেঙ্গু মোকাবেলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। 

তিনি বলেন, ডেঙ্গু মোকাবেলায় এই জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করা সময়ের দাবি।  

বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে পার্টির কার্যালয়ের কর্নেল তাহের মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ইনু তিনি এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হাসানুল হক ইনু। 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের প্রস্তাব করছেন কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইনু বলেন, ডেঙ্গুর ব্যাপকতা বেড়েছে। ঢাকার বাইরেও ডেঙ্গু ছড়িয়ে পরেছে। ডেঙ্গুর প্রকোপ প্রলম্বিত হবার আশংকা দেখা দিয়েছে। আগাম সতর্কতার পরও ডেঙ্গু মোকাবেলার প্রস্তুতি ও সক্ষমতায় ঘাটতি ধরা পড়েছে তাই শুধুমাত্র ঢাকার দুই সিটি কর্পোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপরে দায়িত্ব ছেড়ে না দিয়ে জাতীয় ভিত্তিতে সমন্বিতভাবে ডেঙ্গু মোকাবেলায় এই জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করা সময়ের দাবি। 
আরেক প্রশ্নের উত্তরে ইনু বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এখন পর্যন্ত যতটুকু হয়েছে তা যথেষ্ট নয়, সমন্বিতও নয়। 

অপর এক প্রশ্নের জবাবে ইনু বলেন, ঢাকা দুই মেয়রকে পদত্যাগ করানোর চাইতেও এখন জরুরি গাফিলতি ব্যর্থতা ঝেড়ে ফেলে কাজ করা। 

সংবাদ সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখতার, সহসভাপতি ফজলুর রহমান বাবুল, স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, নুরুল আকতার, সহসভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, নইমুল আহসান জুয়েল এবং সহদফতর সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ।

পাশাপাশি অবিলম্বে ঢাকার সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টারে ছুটি দেয়ার আহ্বান জানান হয় জাসদের সংবাদ সম্মেলন থেকে।

টিএস/আরআই

আরও পড়ুন