• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ১২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ১২:৩৯ পিএম

রেলে ঈদযাত্রা

স্পেশাল ট্রেনেও উপচেপড়া ভিড়

তোফাজ্জল হোসেন
স্পেশাল ট্রেনেও উপচেপড়া ভিড়
রেলে ঈদযাত্রায় প্রচণ্ড ভিড়-ফাইল ছবি

ঈদযাত্রায় ৩৭টি আন্তঃনগর ট্রেন ছাড়াও তিনটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার (৮ আগস্ট) শুরু হয়েছে তিন রুটে স্পেশাল ট্রেন চলাচল।

৩০ জুলাই (মঙ্গলবার) যারা ট্রেনের আগাম টিকিট কিনেছেন এসব যাত্রীরা আজ যাত্রা করছেন। ঈদের স্পেশাল ট্রেনগুলো হলো- দেওয়ানগঞ্জ, খুলনা ও লালমনি ঈদ স্পেশাল।

ঈদের আগে ও পরে চলবে এ ট্রেনগুলো।

রেল সূত্র জানায়, রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে স্পেশাল ট্রেনসহ মোট ৩৭টি আন্তঃনগর ট্রেন ছেড়ে যাবে। আর বিভিন্ন রুটে ১৫টি মেইল ট্রেন চলাচল করবে। আন্তঃনগর ও মেইল মিলে আসন সংখ্যা প্রায় সাড়ে ৫৯ হাজার। 

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক দৈনিক জাগরণকে বলেন, ঘরমুখো যাত্রীরা যাতে স্বাচ্ছন্দে ভ্রমন করতে পারেন সেজন্য বিশেষ নজর দেয়া হচ্ছে। বিশেষ করে কোনও যাত্রী যাতে ডেঙ্গুতে আক্রান্ত না হন সেজন্য ট্রেনের ভেতরে মশার ওষুধ স্প্রে করা হচ্ছে। যাত্রীদের সর্বোচ্চ সেবা দিতে কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। 

রেলওয়ের পরিচালক আপারেশন মিয়া জাহান দৈনিক জাগরণকে বলেন, এবার ট্রেনে যাত্রীর চাপ একটুই বেশি। কারণ কি জানতে চাইলে তিনি বলেন, সড়কে যানজটে আটকা থাকতে হয় দীর্ঘ সময়, অন্য দিকে ট্রেন চলে একই গতিতে। যারা এরই মধ্যে ডেঙ্গুজ্বরে আক্রান্ত, তাদের বেশিরভাগই নিরাপদ ভ্রমণ মাধ্যম হিসেবে ট্রেন বেছে নিয়েছেন। এটাও যাত্রীর চাপ বাড়ার কারণ।  

ঈদ শেষে ৫ আগস্ট দেয়া হবে ১৪ আগস্টের ফিরতি অগ্রিম টিকিট। ৬ আগস্ট দেয়া হবে ১৫ আগস্টের, ৭ আগস্ট দেয়া হবে ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের অগ্রিম টিকিট দেয়া হবে।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন

Islami Bank