• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ০২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ০২:৪০ পিএম

পদ্মাসেতু নির্মাণ

ব্যয় হওয়া অর্থ সরকারকে ফেরত দেবে সেতু কর্তৃপক্ষ

ব্যয় হওয়া অর্থ সরকারকে ফেরত দেবে সেতু কর্তৃপক্ষ
পদ্মাসেতু

স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে দেয়া সরকারের ব্যয় হওয়া ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ফেরত দেবে সেতু বিভাগ। সেতুর আয় থেকে এই অর্থ সরকারকে ফেরত দেয়া হবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে অর্থ বিভাগ ও সেতু বিভাগের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের পর সেতু বিভাগের সচিব আনোয়ারুল ইসলাম দৈনিক জাগরণকে এ তথ্য জানান। 
  
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।  

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য সরকার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকার ঋণ প্রদান করেছে । বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে এই ঋণ অর্থ বিভাগের মাধ্যমে প্রদান করা হয়। সেতু চালুর পর আয়ের অর্থ থেকে পর্যায়ক্রমে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সরকারকে সুদাসলসহ সমুদয় অর্থ ফেরত দেবে  বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে। 

ঋণ চুক্তি মোতাবেক বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ২০২১-২২ অর্থবছর হতে ‘অর্থ বিভাগ’ তথা বাংলাদেশ সরকারকে ঋণ পরিশোধ করবে। উক্ত ঋণ পরিশোধের মেয়াদ হবে ৩৫ বছর। এক শতাংশ সুদ হারে সুদসহ ঋণ পরিশাধ করবে সেতু কর্তৃপক্ষ। ঋণ পরিশাধের সিডিউল অনুযায়ী প্রতি অর্থবছরে সর্বনিম্ন ৮২৬ কোটি থেকে সর্বোচ্চ ১ হাজার ৪৭৫ কোটি টাকা পরিশোধ করা হবে। 

চুক্তি অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বঙ্গবন্ধু সেতু প্রকল্পে তিনটি দাতা সংস্থা থেকে গৃহীত ঋণ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে সম্পাদিত ঋণ চুক্তি অনুযায়ী ঋণের আসল ও সুদসহ প্রতি বছর চার কিস্তিতে অর্থ মন্ত্রণালয়কে পরিশোধ করবে। 

তিনি বলেন, সাইটে এ পর্যন্ত ট্রাস এসেছে ২৭টি যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। এছাড়াও অবশিষ্ট স্প্যান গুলোর কাজ চীনে প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মাওয়া ও জাজিরা ভিডাক্ট এর পাইলিং কাজ শেষ হয়েছে। বর্তমানে পিয়ার ক্যাপ এর কাজ শেষ পর্যায়ে এবং গার্ডার স্থাপনের কাজ চলছে। 

এমএএম/টিএফ

আরও পড়ুন