• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৯, ০৫:৫০ পিএম

আগুনের সূত্রপাত ও মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর তথ্য

আগুনের সূত্রপাত ও মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর তথ্য

চকবাজারের চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের সংখ্যা এবং অগ্নিকাণ্ডের কারণ নিয়ে বিভ্রান্তিমূলক তথ্যে বিতর্কের সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় দমকল বাহিনী ও প্রশাসন শুরু থেকে বলে আসছিলো আগুনের সূত্রপাত ট্রান্সফরমার বিস্ফোরণে। কিন্তু গতকাল শুক্রবার সেখান থেকে পিছু হটে বলা হয় গাড়ির গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুন লেগেছে। তারপরই কেমিক্যালের গোডাউনে আগুন লেগে আগুন ছড়িয়ে পড়ে। এ বিষয়ে আজ শনিবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, চকবাজারে অগ্নিকাণ্ডের সূত্রপাত গাড়ির গ্যাস সিলিন্ডার থেকে হয়েছিল।

শনিবার দুপুরে ঘটনাস্থলে এসে তিনি বলেন, ঘটনার সময়ের ভিডিও ফুটেজ পাওয়া গেছে। একটি গাড়ির সিলিন্ডার থেকে এ আগুনের সূত্রপাত। প্রথমে ওই গাড়ির সিলিন্ডার থেকে পাশের আরেকটি গাড়ির সিলিন্ডারে আগুন লাগে। এরপর মুহূর্তে মধ্যেই ভবনটিতে আগুন ছড়িয়ে পড়ছে। যা ফুটেজে দেখা গেছে।

অপরদিকে এ ব্যাপারে গঠিত তদন্ত কমিটি জানিয়েছে, গাড়ির গ্যাস সিলিন্ডার বা ট্রান্সফরমার বিস্ফোরিত হয়ে আগুনের ঘটনা ঘটেনি। আগুনের সূত্রপাত নিচতলা থেকেও নয়।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রধান এই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও (অগ্নি-অনু বিভাগ) প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, গত ২১ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে কমিটি গঠনের পরপরই আমরা মাঠে নেমে পড়ি। গতকাল তদন্ত কমিটি চকবাজারে ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা ওয়াহেদ ম্যানশনের ভেতরে যাই। আমরা ভয়াবহ এই অগ্নিকাণ্ডের বিষয়ে বেশ কয়েকটি বিষয় সামনে রেখে তদন্ত শুরু করি। আগুনের উৎপত্তি বা সূত্রপাত আসলে কোত্থেকে? আমরা সে বিষয়টি জানতে চেষ্টা করেছি। আমরা গতকাল প্রায় তিন ঘণ্টা চকবাজারে অবস্থান করেছি।

তিনি বলেন, ওয়াহিদ ম্যানশনের এই আগুনের ঘটনার সূত্রপাত সম্পর্কে আমরা নিশ্চিত হয়েছি। তবে তদন্তের স্বার্থে বিষয়টি এখনই প্রকাশ করতে চাচ্ছি না। শুধু এতটুকুই আপনাকে বলতে পারি যে আগুনের সূত্রপাত হিসেবে যে প্রচারণা ছিলো তা সঠিক নয়। গাড়ির গ্যাস সিলিন্ডার বা ট্রান্সফরমার বিস্ফোরিত হয়ে আগুনের ঘটনা ঘটেনি। আগুনের সূত্রপাত নিচতলা থেকে নয়। 

এদিকে এ ঘটনায় মরদেহের সংখ্যা নিয়েও চলছে মতবিরোধ। কেউ বলছে ৭০ জন মারা গেছে, কেউ বলছেন ৬৭ জন মারা গেছেন। আবার ঘটনার পরই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ বলেছিলেন ৭৮ জন মারা গেছেন। সঠিক ভাবে লাশের কোন হিসেব দিতে পারছেন না কেউ।

উল্লেখ্য, গত বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় গতকাল শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জনের মৃত্যুর খবর জানায় ঢাকা জেলা প্রশাসন। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৯ জন। এরমধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। এদেরকে আইসিইউতে ভর্তি করা হয়েছে। 

এইচএম/আরআই