• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৬, ২০১৯, ০৬:৫৪ পিএম

‘কোটা আন্দোলনের নামে ভিসির বাড়িতে হামলা গ্রহণযোগ্য নয়’

‘কোটা আন্দোলনের নামে ভিসির বাড়িতে হামলা গ্রহণযোগ্য নয়’
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : বাসস


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোটা আন্দোলনের নামে ভিসির বাড়িতে আগুন দেয়া কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক। ওইদিন আরও বড় ধরনের অঘটন ঘটতে পারতো। কারণ কোটা আন্দোলনকারীদের সঙ্গে বাইরের লোকও ঢুকে গিয়েছিল। আমি চিন্তিত ছিলাম সেদিন, ওই দিন ঘুমাতে পারিনি। তারপরও সুন্দরভাবে পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে। 

শনিবার (১৬ মার্চ) বিকেলে গণভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ সব কথা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানীসহ হল সংসদের ২৩৪ এবং ডাকসুর কেন্দ্রীয় সংসদের ২৫ জনসহ মোট ২৫৯ জন গণভবনে যান। পাশাপাশি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক শোভনের সঙ্গে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসসহ সংগঠনটির অনেক নেতা  শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে যোগ দেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরাও আন্দোলন করেছিলাম। কিন্তু এ ধরনের আন্দোলন কখনই দেখি নাই। ভিসির ওপর সরাসরি হামলা কখনও হয়নি। বড় জোর টব ভাঙা হয়েছে। এর চেয়ে বেশি কিছু ছিল না। কিন্তু দুর্ভাগ্য হলো সেদিন কোটা আন্দোলনে নামে যা হয়েছে সেটা  ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি কলঙ্কজনক ঘটনা। 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোনো আন্দোলনে সুযোগ-সন্ধানীদের ব্যাপারে ছাত্রনেতাদের সতর্ক থাকার পরামর্শ  দেন।

প্রধানমন্ত্রী বলেন, জঙ্গী-সন্ত্রাসবাদ শুধু বাংলাদেশেরই সমস্যা নয়, এটা বিশ্বব্যাপী সমস্যা। দেশে বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা-পরিস্থিতি সামাল দেয়া হয়েছে। 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শুক্রবার (১৫ মার্চ ) নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় দুঃখ ও প্রতিবাদ জানান। 

প্রধানমন্ত্রী বলেন, নিরাপদ সড়ক নিয়ে আন্দোলন নিয়েও একটা চক্র সক্রিয় ছিলেন অরাজকতা করার জন্য। প্রথম কয়েক দিন কোমলমতি শিক্ষার্থীরা ভালোই আন্দোলন করছিল। কিন্তু পরে দেখলাম শিক্ষার্থীদের সাথে মিশে গিয়ে ইউনিফর্ম পরে অস্ত্র ব্যবহার করে একটি চক্র অরাজকতা করছে। তখন চিন্তিত ছিলাম। তারপরেও সফলভাবে অরাজকতা কঠোরভাবে দমন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কদমবুসি করছেন নুরুল হক নুর

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কদমবুসি করে দোয়া নেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র নবনির্বাচিত সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (১৬ মার্চ) গণভবনে ডাকসুর নবনির্বাচিত নেতাদের ডেকে পাঠান। ডাকসুর সকল নির্বাচিত নেতাই (ছাত্র ইউনিয়নের একজন বাদে) সেখানে গেলে প্রধানমন্ত্রী তাদের স্বাগত জানান।

নব নির্বাচিত ভিপি নুরুল হক নুর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কদমবুসি করে দোয়া চান। প্রধানমন্ত্রী তার মাথায়-কাঁধে হাত রেখে দোয়া করেন। এ সময় ডাকসুর নবনির্বাচিত জিএস গোলাম বাব্বানী ও পরাজিত ভিপি প্রার্থী কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হাস্যজ্জ্বল মুখে প্রধানমন্ত্রীর দু’পাশে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এসএমএম