• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২১, ২০১৯, ০৬:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২২, ২০১৯, ১২:০৯ এএম

আউশ প্রণোদনা 

বিনামূল্যে বীজ ও সার পাবেন সাড়ে ৪ লাখেরও বেশি কৃষক  

বিনামূল্যে বীজ ও সার পাবেন সাড়ে ৪ লাখেরও বেশি কৃষক  
কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে কথা বলছেন মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি- জাগরণ

২০১৯-২০ মৌসুমে উফশী আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের জন্য প্রণোদনা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এবার প্রণোদনা কার্যক্রমের আওতায় দেশের ৬৪ জেলায় ৪ লাখ ৫৯ হাজার ২ শত ২৬ জন কৃষককে এই সহায়তা দেয়া হবে। এ বাবদ সরকারের ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭ শত ৫০ টাকা। 

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

কৃষিমন্ত্রী জানান, একজন কৃষক প্রতি সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য ৫ কেজি ধানের বীজ (প্রতি কেজি ৫৮ টাকা হিসেবে ২৯০ টাকা), ১৫ কেজি ডিএপি সার (প্রতি কেজি ২৩ টাকা হিসেবে ৩৪৫ টাকা), ১০ কেজি এমওপি সার (প্রতি কেজি ১৩ টাকা হিসেবে ১৩০ টাকা), পরিবহন ব্যয় ৯০ টাকা এবং আনুসাঙ্গিক ব্যয় ২০ টাকাসহ মোট ৮৭৫ টাকা প্রণোদনা প্রদান করা হবে। 

ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান আউশ মৌসুমে সারা দেশে ১৩ লাখ ৬৫ হাজার ৪ শত ১২ হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬১ হাজার ৩ শত ৫৪ দশমিক ০৮১ হেক্টর জমিতে এই প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে চাল উৎপাদিত হবে। ১ লাখ ৫৬ হাজার ৪ শত ৫২ মেট্রিক টন, যার মূল্য ৫৭৮ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৫ শত ৪০ টাকা। এতে খড় উৎপাদিত হবে ২ লাখ ৪৬ হাজার ৬ শত ৪৩ মেট্রিক টন, যার মূল্য ২৪ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ৪ শত ৬ টাকা অর্থাৎ চাল ও খড় উৎপাদন বাবদ মোট আয় হবে ৬০৩ কোটি ৫৪ লাখ ৯ শত ৪৫ টাকা। 

এমএম/টিএফ