• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩০, ২০১৯, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০১৯, ০৪:৩৫ পিএম

প্রথম জাতীয় শিল্প মেলা শুরু রোববার

প্রথম জাতীয় শিল্প মেলা শুরু রোববার

দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য এবং সেবা স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সম্প্রসারণের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো জাতীয় শিল্প মেলার আয়োজন করেছে শিল্প মন্ত্রণালয়।

রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কাল রোববার (৩১ মার্চ) সকালে সাতদিনের এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে প্রথম জাতীয় শিল্প মেলা-২০১৯ উপলক্ষে আয়োজিত সভায় এ তথ্য জানান শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় শিল্প সচিব আবদুল হালিম, অতিরিক্ত সচিব বেগম পরাগসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, জাতীয় শিল্প মেলা দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য এবং সেবা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণে সহায়তা করবে। এ ছাড়া বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, কুটির, হস্ত ও কারু এবং হাইটেক শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা করবে। সর্বোপরি শিল্প খাতে দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহিত করবে।

প্রথমবারের মতো মেলায় সারাদেশ থেকে মোট ৩০০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে। তারা ৩০০টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১১৬ জন নারী এবং ১০৭ জন পুরুষ। 

মেলার আয়োজন প্রসঙ্গে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দেশে আন্তর্জাতিক বাণিজ্য মেলাসহ বিভিন্ন মেলা হয়ে থাকে। কিন্তু এবারই প্রথম জাতীয় শিল্প মেলার আয়োজন করা হচ্ছে। পণ্য বিক্রির ব্যবস্থা থাকলেও এ মেলার মূল উদ্দেশ্য- দেশে বিনিয়োগ বাড়ানো। আমাদের মন্ত্রণালয়ের অধীনে সম্পত্তিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা আছে। বিনিয়োগকারীরা আমাদের কাছে আসলে আমরা তাদের এ সুবিধাগুলো প্রদান করতে পারবে।

মেলা প্রাঙ্গণে বঙ্গবন্ধু কর্নার এবং শেখ হাসিনা কর্নার স্থাপন করা হবে। যেখানে ১৯৫৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও গ্রাম সহায়তা মন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর শপথ অনুষ্ঠান থেকে শুরু করে তার সুদীর্ঘ সংগ্রামী জীবন ও কার্যক্রম সংক্ষেপে তুলে ধরা হবে। একই সঙ্গে বর্তমানে শিল্প খাতের উন্নয়নে সরকার বাস্তবায়িত কর্মসূচি ও উন্নয়ন কার্যক্রম প্রদর্শন করা হবে। বিশেষ করে গত দশ বছরে শিল্পখাতে অর্জিত সাফল্য তুলে ধরা হবে।

৩১ মার্চ শুরু হওয়া এ মেলা চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম।

এআই/এসএমএম