• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৯:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৯:২৩ পিএম

‘ল্যাপটপ পাবেন সব এমপি’

‘ল্যাপটপ পাবেন সব এমপি’
জুনাইদ আহমেদ পলক - ফাইল ছবি

বাংলাদেশ সংসদকে বিশ্বের অন্যতম ডিজিটাল সংসদ গড়তে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সংসদকে ডিজিটাল সংসদ হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে তিনি বলেছেন, এরইমধ্যে আইডি কার্ড, ফেসবুক লাইভ, ওয়েবসাইট সার্ভিস ডিজিটাইজড হয়েছে। ডিজিটাল স্ক্রিন হয়েছে। আরো ১৯টি সেবার মধ্যে দিয়ে, সকল সংসদ সদস্যকে আধুনিক ডিজিটাল ডিভাইস— একটি করে ল্যাপটপ দিয়ে এই সংসদকে বিশ্বের মধ্যে অন্যতম আধুনিক ডিজিটাল সংসদ হিসেবে গড়ব।

বুধবার (২৬ জুন) বিকালে সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে আগামী ৪ বছর সারাদেশে ২৫ হাজার ৫০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।

পলক বলেন, যখন ‘ডিজিটাল বাংলাদেশ’ ধারণা উপস্থাপন করা হয় তখন কত রসিকতা হয়েছে। এখন ডিজিটাল বাংলাদেশ সারা বিশ্বের উন্নয়ন দর্শনে পরিণত হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ নাগরিক সেবার ৯০ শতাংশ অনলাইনে নিয়ে আসব এবং ৯০ শতাংশ নাগরিক ইন্টারনেটে যুক্ত হবে। এই সময়ে আইটি পেশাজীবী হবে ২০ লাখ। তথ্য-প্রযুক্তি খাতে রপ্তানি হবে ৫ মিলিয়ন ডলার।

তিনি বলেন, আমরা শেখ হাসিনার নেতৃত্বে যখন যে টার্গেটগুলো নির্ধারণ করেছি, ঠিক সেই টার্গেট পূরণের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করেছি এবং এভাবেই আমরা সঠিকভাবে এগিয়ে যাচ্ছি।

জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত বছরগুলোয় ৭৮ হাজার ৪০৬ জনকে বিভিন্ন কোর্সে ডিজিটাল প্রশিক্ষণ দেয়া হয়েছে। আগামী ৪ বছরে ২৫ হাজার ৫০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবে। সারা দেশে বিশেষায়িত ল্যাব হবে। এছাড়া মাদারীপুরের শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

এইচএস/ এফসি