• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ১২:০০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৪, ২০১৯, ১২:২৭ পিএম

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের শ্রদ্ধা

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের শ্রদ্ধা
সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অধ্যাপক মোজাফফর আহমদের মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : টিভি থেকে নেয়া

মুজিবনগর সরকারের উপদেষ্টা পরিষদ সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের মরদেহে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার (২৪ আগস্ট) বেলা ১১টায় তার মরদেহ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় নিলে এই শ্রদ্ধা জানান হয়।

এর আগে, সেখানে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তার সহকারী সামরিক সচিব শ্রদ্ধা জানান। এ সময় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন। এর আগে, মরহুমের জীবন নিয়ে স্মৃতিচারণ করেন তার দীর্ঘ দিনের রাজনৈতিক সহকর্মীরা। 

জানাজায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সিপিবি সভাপতি মুহিদুল ইসলাম সেলিম, ব্যারিস্টার আমির-উল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন। সেখানে মরহুমের জীবনী পাঠ করেন ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন।

জানাজা পরিচালনা করেন সংসদ ভবন মসজিদের ইমাম মাওলানা মো. সাইফুল্লাহ। জানাজা শেষে মুক্তিযুদ্ধের সংগঠক মোজাফফর আহমেদকে গার্ড অফ অনার ও রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয়। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। এ বীর মুক্তিযোদ্ধার কফিন জাতীয় পাতায় মোড়ানো ছিল। 

আওয়ামী লীগের পক্ষে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে সভাপতি শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। পরে মরহুমের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

মোনাজাত পরিচালনার সময় ইমাম মাওলানা মো. সাইফুল্লাহ একবারও মরহুম মোজাফফর আহমদের নাম উচ্চারণ করেননি। মোনাজাত শেষে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ বিষয়ে ইমামের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পুনরায় মোনাজাত পরিচালনা করতে বলেন। পরে মাওলানা মো. সাইফুল্লাহ তার ভুলের বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানিয়ে আবার মোনাজাত করেন।

প্রসঙ্গত, এ দেশের বাম আন্দোলন ও সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা অধ্যাপক মোজাফফর আহমদ শুক্রবার রাত পৌনে ৮টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। গত ১৪ আগস্ট তিনি ঠাণ্ডা লেগে বুকে কফ জমা ও মেরুদণ্ডে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৯ আগস্ট তাকে আইসিইউতে নেন চিকিৎসকরা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তিনি শেষ নিশ্বাঃস ত্যাগ করেন।

এইচএস/একেএস

 

 

আরও পড়ুন