• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০৪:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০৫:০১ পিএম

গুজবে লবণ কেনার হিড়িক, শিল্প মন্ত্রণালয় বলছে ঘাটতি নেই

গুজবে লবণ কেনার হিড়িক, শিল্প মন্ত্রণালয় বলছে ঘাটতি নেই

পেঁয়াজের পর লবণের দাম বেড়ে যাচ্ছে এমন গুজবে সোমবার সন্ধ্যার পর থেকে সিলেট, হবিগঞ্জ, গোপালগঞ্জ, ঠাকুরগাঁও, নেত্রকোনা জেলায় লবণ কেনার হিড়িক শুরু হয়।

এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি মঙ্গলবার (১৯ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, দেশে লবণের কোনো ঘাটতি নেই। বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে।

এতে জানানো হয়, একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকট রয়েছে মর্মে গুজব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এতে লবণ সংক্রান্ত যে কোনো তথ্যের প্রয়োজনে ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯  (সেল ফোন) যোগাযোগ করতে বলা হয়।

সারাদেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার,পাইকারী ও খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত পরিমাণে লবণ মজুদ রয়েছে। পাশাপাশি চলতি নভেম্বর মাস থেকে লবণের উৎপাদন মওসুম শুরু হয়েছে। ইতোমধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে। 

টিএইচ/একেএস


 

আরও পড়ুন