• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৯, ০৮:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০১৯, ০৮:৩৩ পিএম

সুন্দরবন সুরক্ষা নিয়ে কোনো সংশয়-ভিন্নমত থাকতে পারে না

সুন্দরবন সুরক্ষা নিয়ে কোনো সংশয়-ভিন্নমত থাকতে পারে না
নাগরিক সেমিনারে আলোচকরা - ছবি : জাগরণ

সুন্দরবন আমাদের ‘মা’। মায়ের মতো করে সুন্দরবন সবসময় সব দুর্যোগে আমাদের আগলে রেখেছে। সেই মায়ের সুরক্ষা নিয়ে কোনো সংশয়, কোনো ভিন্নমত থাকতে পারে না। শনিবার (২৩ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক নাগরিক সেমিনারে আলোচকরা এ কথা বলেন। 

সুন্দরবন বাঁচানোসহ উপকূলের কৃষি, মৎস্যখাতের টেকসই উন্নয়নের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বিসেফ ফাউন্ডেশন, কৃষি সাংবাদিক ফোরাম ও হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।  

আলোচকরা বলেন, সুন্দরবন রক্ষার জন্য স্বতন্ত্র ‘সুন্দরবন গবেষণা ও উন্নয়ন প্রতিষ্ঠান’ গড়ে তোলা দরকার। দরকার সুন্দরবন ও উপকূলীয় টেকসই উন্নয়নের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সমন্বয়ে ‘সমন্বিত উদ্যোগ’। এর জন্য বাজেটে বিশেষ বরাদ্দ থাকতে হবে যেন প্রান্তিক কৃষক, মৎস্যজীবী ও অন্যান্য পেশার মানুষদের আর্থিক সহায়তা দিয়ে জীবনযাত্রার মানের টেকসই উন্নয়ন সাধন করা সম্ভব হয়।

বাপা সহ-সভাপতি ও সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. আব্দুল মতিনের সভাপতিত্বে সেমিনারে বিষয়ভিত্তিক বক্তব্য তুলে ধরেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল, বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের সভাপতি আলতাব হোসেন, কৃষি সম্পসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক ড. তারিক হাসান, কৃষি বিজ্ঞানী ড. সৈয়দ মনোয়ার হোসেন, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভারনমেন্টের সভাপতি ডা. আবু সাঈদ, মৎস্য অধিদফতরের সাবেক মহাপরিচালক ড. সৈয়দ আরিফ আজাদ ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক।  

টিএস/ এফসি

আরও পড়ুন