• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৮, ০৪:৩৪ পিএম

পঞ্চগড়-ঢাকা ট্রেন চলাচল শুরু

পঞ্চগড়-ঢাকা ট্রেন চলাচল শুরু

 

দীর্ঘ প্রতীক্ষার পর দেশের দীর্ঘতম রেলপথ পঞ্চগড় থেকে ঢাকায় শুরু হলো সরাসরি আন্তঃনগর রেল যোগাযোগ।

শনিবার (১০ নভেম্বর) সকাল ৭টা ৩০ মিনিটে পঞ্চগড় স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় ‘দ্রুতযান’ নামের লাল-সবুজ রঙের আন্তঃনগর ট্রেনটি।

ট্রেনটি ঠাকুরগাঁও রোড রেলস্টেশনে এলে সেখানে এর উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।

রাত ৯টায় ‘একতা এক্সপ্রেস’ নামে আরেকটি আন্তঃনগর ট্রেন পঞ্চগড় ছেড়ে যাবে।

পঞ্চগড় রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে রেলপথে পঞ্চগড়ের দূরত্ব ৬৩৯ কিলোমিটার। যা দেশের সবচেয়ে দূরত্বের ট্রেন সার্ভিস। দেশের দীর্ঘতম এ রেলপথে পঞ্চগড় থেকে দিনাজপুর ও ঠাকুরগাঁও হয়ে দ্রুতযান ও একতা এক্সপ্রেস নামে দুটি ট্রেন নিয়মিত যাতায়াত করবে।  
আপাতত কোনো সাপ্তাহিক বন্ধের থাকবে না।

ট্রেন দুটি পঞ্চগড়-দিনাজপুরের মধ্যে নতুন সময়সূচি অনুযায়ী এবং দিনাজপুর-ঢাকার মধ্যে পুরোনো সময়সূচি অনুযায়ী চলাচল করবে।
‘দ্রুতযান’ ট্রেনটি পঞ্চগড় রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে প্রতিদিন সকাল ৭টা ২০ মিনিটে। ১০ ঘণ্টা ৫০ মিনিট পর ট্রেনটি ঢাকায় পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। ঢাকা থেকে ‘দ্রুতযান’ ছাড়বে প্রতিদিন রাত ৮ টায় এবং পঞ্চগড় পৌঁছাবে পরদিন সকাল ৬টা ৩৫ মিনিটে।
‘একতা এক্সপ্রেস’ পঞ্চগড় থেকে ছাড়বে প্রতিদিন রাত ৯টায়। ট্রেনটি ঢাকায় পৌঁছাবে পরদিন সকাল ৮টা ১০ মিনিটে।
ঢাকা থেকে ‘একতা এক্সপ্রেস’ ছাড়বে প্রতিদিন সকাল ১০টায় এবং পঞ্চগড় পৌঁছাবে রাত ৮টা ৪৫মিনিটে।
দ্রুতযান ও একতা এক্সপ্রেস ট্রেনের বগিসংখ্যা মোট ১৩। একেকটি ট্রেন প্রায় ১ হাজার ২০০ যাত্রী বহন করতে পারবে। এতে করে বন্ধ হয়ে গেলো দিনাজপুর-পঞ্চগড় রেলপথের শাটল ট্রেন ।

পঞ্চগড়-ঠাকুরগাঁওবাসীর দীর্ঘদিনের দাবি ছিল পঞ্চগড়-ঢাকা সরাসরি রেল যোগাযোগ।
অবশেষে ৬৩৯ কিলোমিটার দীর্ঘ রেলপথে যোগাযোগ চালু হওয়ায় তাদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। তারা ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

আন্তঃনগর ট্রেন পেয়ে আনন্দ র‌্যালি, সাংস্কতিক অনুষ্ঠানসহ দিনভর নানান আনন্দ উল্লাস কর্মসূচি পালন করছেন স্থানীয়রা।

সাইসে/এফসি