• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০১৯, ০৬:১১ পিএম

রাবিতে ৩ দিনব্যাপী পাখির স্থিরচিত্র প্রদর্শনী শুরু

রাবিতে ৩ দিনব্যাপী পাখির স্থিরচিত্র প্রদর্শনী শুরু

 

পাখির স্থিরচিত্র নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর উত্তর পাশে ‘পরিযাযী বসতি’ শীর্ষক স্থিরচিত্রটি চলবে বুধবার বিকেল ৫টা পর্যন্ত।

সোমবার (২১ জানুয়ারি) দুপুরে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চল প্রদর্শণী দর্শনার্থীদের জন্য উন্মূক্ত থাকবে।

আয়োজক সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ-রেজিস্ট্রার নজরুল ইসলাম মুনসুরের আয়োজনে এই প্রদর্শনীতে স্থান পেয়েছে পাখির আবাস, উড্ডয়ন, সারথীসহ বিভিন্ন বিষয়ে ধারণকৃত মোট ৫০টি স্থিরচিত্র।

পাখির প্রদর্শনী সম্পর্কে নজরুল ইসলাম বলেন, ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ে পরিযায়ি পাখির ব্যপক আগমন ঘটে। এ সময় ক্যাম্পাসের ১২৪টি গাছে তারা বসতি গড়ে তোলার পর ঘূর্ণিঝড়ে কিছু পাখি মারা যায়। তখন থেকে ক্যাম্পাস ছেড়েছে পাখিগুলো। ওই সময়ে ধারণ করা পাখির ছবি নিয়ে আমার এই আয়োজন।

এদিকে প্রদর্শনী উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. চোধুরী মো. জাকারিয়া বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি পরিবেশবান্ধব ক্যাম্পাস। পাখির ছবি প্রদর্শনী সেই কথাই বলছে। ছবিগুলো সংরক্ষণে কর্তৃপক্ষকে এগিয়ে আসা দরকার।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান প্রমুখ।

এসসি/