• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৪, ২০১৯, ০৮:৫৯ পিএম

উজ্জ্বলকে কারামুক্ত করার পরিকল্পনা ছিলো ২ জঙ্গির  

উজ্জ্বলকে কারামুক্ত করার পরিকল্পনা ছিলো ২ জঙ্গির  

 

সাবেক বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ২১ আগষ্ট গ্রেনেড হামলাকারী মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বলকে কারাগার থেকে মুক্ত করার জন্য পরিকল্পনা করছিলো ২ জঙ্গি। 

দুই জঙ্গি হলেন- নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) দুই সক্রিয় সদস্য হাফিজ ওরফে খালিদ ওরফে ইব্রাহিম গাজী ও মামুনুর রশিদ ওরফে বাচ্চু মোল্লা। তাদেরকে গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করছে।
 
কারাগারে আনা নেয়ার সময় পথিমধ্যে হামলা করে উজ্জ্বলকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করছিলো তারা। এ অপারেশনের অর্থ সংগ্রহসহ সব ধরনের কাজ করে যাচ্ছিল এই দুই হুজি জঙ্গি। সিটিটিসির কর্মকর্তার জিজ্ঞাসাবাদে এমন তথ্যই দিয়েছেন গোয়েন্দা হেফাজতে থাকা সংশ্লিষ্ট ২ জঙ্গি।
 
গোয়েন্দা কর্মকর্র্তা জানান, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কারাবন্দি জঙ্গি উজ্জ্বলের নির্দেশে হুজি সংগঠন পরিচালনা করার লক্ষ্যে তারা এই সক্রিয় হয়ে প্রস্তুত হচ্ছিল। সংশ্লিষ্টরা গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে আটক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বলকে যেকোনো উপায়ে মুক্ত করার পরিকল্পনা করে। 

তাদের সংগঠনের কার্যক্রম পরিচালনা ও পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে অন্য সহযোগীরা মিলে বিভিন্ন স্থানে ডাকাতি করে লুট করা টাকার ৩০ শতাংশ টাকা সংগঠনের অপারেশনে ব্যয় করবে বলে তাদের বরাত দিয়ে জানান গোয়েন্দা কর্মকর্তা আবদুল বাতেন।

এ বিষয়ে সিটিটিসির কর্মকর্তা আবদুল বাতেন বলেন, বিভিন্ন ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানে হানা দিয়ে সংগ্রহকৃত অর্থ দিয়ে কারাবন্দি জঙ্গি নেতা উজ্জ্বলকে ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল একটি চক্র।  সে টাকা সংগ্রহে রাজধানীর পূবালী ব্যাংকের একটি শাখায় নিরাপত্তাকর্মীদের জিম্মি করে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল ২ হুজি নেতা। এ সময় জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয় গোয়েন্দারা। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বেশ কিছু অস্ত্র এবং নাশকতার সরঞ্জাম।  এ মধ্যে রয়েছে একটি একে ২২ বোরের রাইফেল, একটি পাইপ গান, আট রাউন্ড গুলি, জিহাদি বই, ১০ কেজি গান পাউডার ও সাড়ে তিন লাখ টাকা উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় দুইটি ও রামপুরা থানায় একটি মামলা করেছে পুলিশ।

এইচ এম/বিএস