• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৮, ০৩:৩০ পিএম

ইকবাল বাহার, হাবিব, কৃষ্ণপদ রায়ের পদোন্নতি

২০ জেলায় নুতন এসপি

২০ জেলায় নুতন এসপি

চলতি মাসের যে কোন দিন বাংলাদেশ পুলিশে বড় ধরনের রদবদল হতে যাচ্ছে।এই তালিকায় ২০ জেলার এসপিসহ তিনজন প্রভাবশালী পুলিশ কর্মকর্তার পদোন্নতি চুড়ান্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পদোন্নতি প্রাপ্তদের মধ্যে একজন অতিরিক্ত আইজিপি এবং দুজনকে ডিআইজি হিসেবে চলতি দায়িত্ব দেয়ার প্রস্তাব চূড়ান্ত করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য নথি পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো আলাদা আলাদা নথিতে চট্টগ্রামের সাবেক পুলিশ কমিশনার  মো. ইকবাল বাহারকে অতিরিক্ত আইজিপি, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান এবং ডিএমপির যুগ্ম কমশিনার কৃষ্ণ পদ রায়কে ডিআইজি হিসেবে দায়িত্ব দেয়ার প্রস্তাব পাঠানো হয়েছে। আইজিপি হিসেবে . মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দায়িত্ব নেয়ার পর পুলিশ প্রশাসনে এটাই বড় ধরনের রদবদলের উদ্যোগ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র বলেছে, প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আগামীকাল রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন হতে পারে।

এছাড়া যে সব জেলার পুলিশ সুপার পদে রদবদল হতে যাচ্ছে তার মধ্যে- বগুড়ায় দায়িত্ব পেতে পারেন পুলিশ সদর দফতরের এসপি আনিসুর রহমান ভূইয়া, গাইবান্ধায় দায়িত্ব পেতে পারেন পুলিশ সদর দফতরে র্কমরত আব্দুল মান্নান মিয়া। এক্ষেত্রে গাইবান্ধার এসপি মাশরুকুর রহমান খালিদকে কিশোরগঞ্জ জেলার দায়িত্ব দেয়া হতে পারে।কিশোরগঞ্জ জেলার র্বতমান এসপি আনোয়ার হোসনেকে বদলি করা হতে পারে পুলশি সদর দফতরে।ডিএমপিতে র্কমরত উপ-কমশিনার আলমগীর কবির নিয়োগ পেতে পারেন পার্বত্য জেলা রাঙ্গামাটিতে।

ডিএমপির উপ-কমশিনার খান মো. রেজওয়ানকে মাগুরায় এসপি হিসেবে দায়িত্ব দেয়া হতে পারে।নড়াইলের এসপি হিসেবে দায়িত্ব পেতে পারেন ডিএমপির অপর এক উপ-কমশিনার জসিম উদ্দিন রাজশাহীর এসপি হিসেবে দায়িত্ব পেতে পারেন ডিএমপির গোয়েন্দা শাখার উপ-কমশিনার মোহাম্মদ শহীদুল্লাহ। এছাড়াও রদবদলের কথা রয়েছে পিরোজপুর, পাবনা, বান্দরবান, খুলনা, মাগুরাসহ বেশ কয়েকটি জেলার এসপির।

ব্যাপারে পুলিশ সদর দপ্তরেরে একজন উর্দ্ধতন কর্মকর্তা র্নম প্রকাশ না করার শর্তে বলেছেন, চলতি মাসেই পুলিশের রদবদলের কথা রয়েছে। একটি তালিকা বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা হয়েছে। প্রধানমন্ত্রী চুড়ান্ত অনুমোদন দিলেই রদবদলের প্রক্রিয়া শুরু হবে। এই তালিকায় পদোন্নতি প্রাপ্তদের নামও রয়েছে।