• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০১৯, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৭, ২০১৯, ০৩:২৮ পিএম

নাশকতার পরিকল্পনায় একত্রিত হয়েছিলো ৬ হুজি নেতা 

নাশকতার পরিকল্পনায় একত্রিত হয়েছিলো ৬ হুজি নেতা 

রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার পরিকল্পনায় বাড্ডার সাতারকুলে একত্রিত হয়েছিল নিষিদ্ধ জঙ্গি হরকাতুল জিহাদের (হুজি) ৬ সদস্য। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামি কাশিমপুর কারাগারে বন্দি হুজি নেতা মো. উজ্জ্বল রতনের নির্দেশে জড়ো হন এই ৬ হুজি নেতা। তারা সবাই হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজি-বি) ৬ সদস্য।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম।

গ্রেফতার হুজি সদস্যরা হলেন- হুজির ডাকাত দলনেতা বিল্লাল হোসেন (২৫), নুর আলম (২৮), রফিকুল ইসলাম (২৯), আবুল মিয়া (৩৫), আব্দুর রহমান (৩০) ও আকতার হোসেন (৩৪)। 

মনিরুল ইসলাম বলেন, সংগঠনকে শক্তিশালী করা ও কারাগারে বন্দি সদস্যদের জামিনের অর্থ সংগ্রহের উদ্দেশে তারা নানা পরিকল্পনা করছিল। ইতোমধ্যে তারা দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ডাকাতির ঘটনায় জড়িত ছিল। এই গ্রুপের ১২ জন সদস্য গত ৪ মার্চ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতারের পর নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছিল। তবে তার আগেই বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) রাতে গোপন তথ্যের ভিত্তিতে বাড্ডার সাতারকুল এলাকায় অভিযান চালিয়ে হুজির একটি ডাকাত দলের ছয় সদস্যকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

তিনি আরও বলেন, গ্রেফতররা ঢাকার কোনো গুরুত্বপূর্ণ স্থাপনায় ধ্বংসাত্মক কার্যকলাপসহ বড় ধরনের নাশকতার পরিকল্পনার অংশ হিসেবে বাড্ডার সাতারকুল এলাকায় মিলিত হয়েছিল। এই গ্রুপের বর্তমান দলনেতা বিল্লাল হোসেন বলেও জানান তিনি।

গ্রেফতার আবদুর রহমান সিটিটিসির জিজ্ঞাসাবাদে বলেছে, হুজি সংগঠনকে শক্তিশালী করা ও কারাগারে বন্দি সদস্যদের জামিনের অর্থ সংগ্রহের উদ্দেশ্যে তারা নানা পরিকল্পনা করছিল। তাদের পরিকল্পনার মধ্যে অন্যতম ছিল রাজধানীর গুরুত্বপূর্ণ কোনো স্থাপনায় ধ্বংসাত্মক কার্যকলাপ ও বড় ধরনের নাশকতা চালানো।

সিটিটিসি প্রধান বলেন, ২০১৬ সালে রাজধানীর হলি আর্টিসান বেকারিতে হামলার পর আমরা দেশব্যাপী অভিযান পরিচালনা করে অনেক জঙ্গি আস্তানা ধ্বংস করে দিয়েছি। গ্রেফতার করা হয়েছে অনেককে। এখন আর জঙ্গিদের এ রকম হামলা করার সক্ষমতা নেই। হুজি সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়েছে। তাদের এই ডাকাত গ্রুপের দু’একজন এখনও বাইরে আছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

হকি স্টেডিয়ামে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও সিটিটিসির মধ্যে একটি প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনিরুল ইসলাম। এ সময় ক্র্যাবের সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদক দীপু সারোয়ারসহ সিটিটিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচ এম/বিএস