• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২০, ০৩:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৬, ২০২০, ০৩:৫৩ পিএম

দেশে করোনায় একদিনে ৫৪ জনের মৃত্যু

দেশে করোনায় একদিনে ৫৪ জনের মৃত্যু

দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ১৭২তম দিনে নতুন করে ২ হাজার ৫১৯ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৫৪ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২৭ জন।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ১৪ হাজার ৮৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। আগের কিছু নিয়ে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৭০টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৪ লাখ ৮৫ হাজার ২৬১টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬ দশমিক ৭২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ৫১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২ হাজার ১৪৭ জন। মোট সংক্রমণের শনাক্তের হার ২০ দশমিক ৩৪ শতাংশ। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৮২ এ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ।

নতুন করে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৪২৭ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৯০ হাজার ১৮৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬২ দশমিক ৯৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মৃত ৫৪ জনের মধ্যে ৩৯ জন পুরুষ ও ১৫ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ২০৮ জন এবং ৮৭৪ জন নারী মৃত্যুবরণ করেছেন।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বিভিন্ন মেয়াদে ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। দেশের ইতিহাসের দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়েছে। 

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চালু হয়েছে গণপরিবহনও।

জাগরণ/এমইউ