• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৯, ০৭:৫৯ পিএম

উৎপাদনের দিক থেকে চতুর্থ স্থানে আলু : কৃষিমন্ত্রী

উৎপাদনের দিক থেকে চতুর্থ স্থানে আলু : কৃষিমন্ত্রী
সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে আন্তর্জাতিক আলু কেন্দ্রের কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক- ছবি: জাগরণ

 

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে কৃষি উৎপাদনের দিক থেকে ধান, গম ও ভুট্টার পরেই চতুর্থ স্থানে আছে আলু। অনুকূল আবহাওয়া এবং মটির কারণে কিছু জেলায় আলুর প্রায় ৩০টি জাতের চাষ হয় ব্যাপকভাবে। বিগত বছরগুলোতে আলুর উৎপাদন আমাদের চাহিদার চেয়ে প্রায় ৩০ লাখ মেট্রিক টন বেশি হয়েছে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে আন্তর্জাতিক আলু কেন্দ্রের (ইন্টারন্যাশনাল পটেটো সেন্টার-সিআইপি) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী ও কান্ট্রি ম্যানেজার ড. ইউ এস সিং সাক্ষাৎ করতে এলে মন্ত্রী এসব কথা বলেন। কৃষি সচিব মো. নাসিরুজ্জাম এসময় উপস্থিত ছিলেন।
 
কৃষিমন্ত্রী বাংলাদেশ থেকে অনেক কৃষিজাত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে জানিয়ে বলেন, লেইট ব্লাইট রোগের নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাজারে বর্তমানে বাংলাদেশে উৎপাদিত আলু রপ্তানি করতে পারছি না।

সিআইপি প্রতিনিধি বাংলাদেশের আলু বিশেষ করে মিষ্টি আলুর প্রশংসা করে বলেন, এদেশের মিষ্টি আলু বেশ সুস্বসাধু এবং এর ফলনও ভালো।

এতে উপস্থিত ছিলেন- প্রতিনিধি দলের সদস্য সিআইপি এশিয়া অঞ্চলের পরিচালক ড. সামরেন্ধু মোহান্তি, সাবেক পরিচালক ড. এম এ বারি, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লুৎফুল হোসেন।

এমএম/টিএফ