• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০৩:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০৪:৫৭ পিএম

এফবিসিসিআইকে উদীয়মান অর্থনীতির উপযোগী করার প্রত্যয় নতুন সভাপতির

এফবিসিসিআইকে উদীয়মান অর্থনীতির উপযোগী করার প্রত্যয় নতুন সভাপতির
এফবিসিসিআই এর দায়িত্ব নিচ্ছেন নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম; ছবি- কাশেম হারুন

উদীয়মান অর্থনীতির উপযোগী করে এফবিসিসিআইকে ( বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি) গড়ে তোলার প্রত্যয় নিয়ে এফবিসিসিআই এর নতুন সভাপতির দায়িত্ব নিলেন শেখ ফজলে ফাহিম।

রোববার (১৯ মে) ফজলে ফাহিমের নেতৃত্বে নবনির্বাচিত পরিচালনা পর্ষদ এফবিসিসিআইয়ের (২০১৯-২০২১) আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেন। এ সময় বিদায়ী সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন নতুন কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করেন।

শেখ ফজলে ফাহিম বলেন, একটি নতুন উদীয়মান অর্থনীতির জন্য যে রকম এফবিসিসিআই গঠন করা দরকার, সেদিকে আমরা অগ্রসর হবো। এজন্য আমরা সবার সহযোগিতা কামনা করিছি।

বিদায়ী সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সাবেক সব সভাপতিরা বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন যে শেখ ফজলে ফাহিম ব্যবসায়ীদের এ শীর্ষ সংগঠনকে তার দক্ষতায় এগিয়ে নিতে সক্ষম হবেন। এই বিবেচনা থেকেই তাকে সভাপতি নির্বাচিত করা হয়েছে। আমরা ব্যবসা সহজীকরণ সূচকে ১৭৬ তম অবস্থানে থাকতে চাই না। আশা করি এফবিসিসিআই এর  বর্তমান নেতৃত্ব তাদের কর্মদক্ষতায় অতীতের সব নেতৃত্বকে অতিক্রম করবে।
 
এফবিসিসিআইয়ের ‘২০১৯-২০২১’ মেয়াদের পরিচালনা পর্ষদে সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মুনতাকিম আশরাফ। এছাড়াও চেম্বার এবং এসোসিয়েশন গ্রুপ থেকে ৩ জন করে আরও মোট ৬ জন সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সহ-সভাপতি পদে নির্বাচিতরা হলেন- বাগেরহাট চেম্বারর্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি থেকে প্রতিনিধিত্বকারী হাসিনা নেওয়াজ, চুয়াডাঙ্গা চেম্বার্স অব কমার্স থেকে দিলীপ কুমার আগরওয়ালা, জামালপুর চেম্বার্স অব কমার্স থেকে রেজাউল করিম রেজনু, বাংলাদেশ ইলেকট্রিক্যাল এসোসিয়েশন থেকে মীর নিজাম উদ্দিন আহমেদ, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচ্যারার্স এ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সিদ্দিকুর রহমান, বাংলাদেশ সেকেন্ডারি কোয়ালিটি টিনপ্লেট ইমপোর্টার্স এ্যান্ড মার্চেন্টস এসোসিয়েশন এর প্রতিনিধি নিজাম উদ্দিন রাজেশ। 

শেখ ফজলে ফাহিম দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের ২৪ তম সভাপতি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। গোপালগঞ্জ চেম্বারের প্রতিনিধি ফাহিম এফবিসিসিআই সভাপতির দায়িত্বে শফিউল ইসলাম মহিউদ্দিনের স্থলাভিষিক্ত হলেন। ৬ জন সহ-সভাপতিসহ ৭১ জন পরিচালক দুপুরে এফবিসিসিআই ভবনের মিলনায়তনে তাদের দায়িত্ব গ্রহণ করেন।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ বর্তমান পরিচালনা কমিটির নাম ঘোষণা করেন। তিনি বলেন, সবাই এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।  

প্রসঙ্গত, ফেডারেশনের চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও সহ-সভাপতিরা এবারের নির্বাচনে শেখ ফজলে ফাহিমের নেতৃত্বাধীন প্যানেল সম্মিলিত ব্যবসায়ী পরিষদকে নিরঙ্কুশ সমর্থন জানান। আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এবার ভোটের প্রয়োজন হয়নি।

এআই/একেএস/আরআই